প্রতিনিয়ত ব্যক্তির গোপনীয়তার নীতি লঙ্ঘন করে চলছে ফেসবুক। শুধু তাই নয়, আমাদের যাপিত জীবনের নানান বিষয়ে নাক গলানোর পাশাপাশি ফেসবুক আমাদের গুরুত্বপূর্ণ তথ্যও চুরি করছে। সেটি রাজনৈতিক হোক কিংবা ব্যক্তিগত। 

আপনাকে আমরা জানাবো আপনার দৈনন্দিন জীবনে কোন কোন তথ্য ফেসবুক আপনার কাছ থেকে জেনে নিচ্ছে- 

১. রাজনৈতিক বিশ্বাস

আপনি যদি কোনো রাজনৈতিক দলের পেইজে লাইক নাও দেন কিংবা যদি আপনার রাজনৈতিক বিশ্বাসের কথা ফেসবুকে প্রকাশ নাও করেন, তবুও ফেসবুক আপনার রাজনৈতিক বিশ্বাস জেনে নিতে পারে। অবাক লাগছে? আপনার নিত্যনৈমিত্তিক পোস্ট দেখে ফেসবুক আপনার রাজনৈতিক বিশ্বাস সম্পর্কে ধারণা নিতে কিংবা আপনাকে বুঝে নিতে সক্ষম। তাই রাজনৈতিক কোনো বিষয়ে ফেসবুকে পোস্ট না দেওয়াই ভালো।

২. প্রেম

আপনি এখন প্রেম করছেন কিনা সেই বিষয়ে ফেসবুকের রয়েছে তীক্ষ্ণ নজরদারি। আপনি যখন আপনার বন্ধু বা বান্ধবীদের ছবি ফেসবুকে আপলোড করেন, তখন ফেসবুক সহজে ধরে নেয় যে আপনি প্রেম করছেন। যেখানে আপনার পোস্টের অ্যালগরিদম পড়ে ফেসবুক সহজে অনুমান করে ফেলতে পারে- আপনি ভালোবাসার সম্পর্কে রয়েছেন। সুতরাং এমন বিড়ম্বনা এড়িয়ে চলতে এ জাতীয় পোস্ট না দেওয়া উচিত। 

৩. কল, এসএমএস, এমএমএস লগ 

আপনি প্রতি মুহূর্তে যতটি কল করেছেন, তত সংখ্যক কল ফেসবুক-কর্তৃপক্ষ তাদের সার্ভারে সেভ করে রাখে। আপনার কথা বলার বিষয়বস্তুর ওপর নির্ভর করবে তাদের বিজ্ঞাপন। ফেসবুক কয়েক বছর ধরে তাদের ব্যবহারকারীর গোপন তথ্য সংরক্ষণ করে ব্যবহারকারীদের আকাঙ্ক্ষিত বিজ্ঞাপন প্রকাশ করে আসছে।

৪. আপনার অস্তিত্ব  

পৃথিবীতে এমন অনেক মানুষ রয়েছেন যাদের ফেসবুক অ্যাকাউন্ট নেই। কিন্তু তার মানে এই নয় যে তারা ফেসবুকের নজরদারিতে নেই। তাদের চিন্তাভাবনা অনুযায়ীও ফেসবুক তাদের কাছে বিজ্ঞাপন সরবরাহ করে থাকে। 

৫. আপনার অবস্থান 

আপনি যদি ফেসবুকে আপনার ঠিকানা দিয়ে রাখেন তাহলে ফেসবুক সহজেই জেনে যায় আপনার স্থায়ী বসবাসের জায়গা সম্পর্কে। আর ঠিকানা না দিয়ে রাখলেও ফেসবুক আপনার সম্পর্কে ঠিক জেনে নেবে এবং আপনার আশেপাশের কোনো পণ্য বা ব্যবসায়ের বিজ্ঞাপন আপনার সামনে এনে দেবে। 

৬. মাতৃত্বকালীন অবস্থা 

বিশ্বাস করুন আর না করুন ফেসবুক আপনার মার্তৃত্বকালীন অবস্থা জেনে নিচ্ছে। আপনি কখন অন্তঃসত্ত্বা হচ্ছেন- সেই খবরও ফেসবুকের অজানা থাকে না। আপনার মার্তৃত্বকালীন অবস্থা জেনে নিয়ে ফেসবুক আপনার স্ক্রলে মার্তৃত্ব বিষয়ক বিজ্ঞাপন এনে দিয়ে থাকে। 

৭. ঘুমানোর সময়  

ফেসবুক আপনার ঘুমানোর সময় সম্পর্কে খুব ভালোভাবে জেনে নিচ্ছে। আপনি কতক্ষণ জেগে থাকেন, কতটুকু সময় ফেসবুকে ব্যয় করেন, এই সবকিছুই ফেসবুকের নখদর্পনে রয়েছে। 

৮. প্রেমের সম্পর্কের ভাঙাগড়া 

আপনার প্রেমের সম্পর্কে ভাঙাগড়া সবকিছুই ফেসবুক জেনে নিচ্ছে। আপনি যখন নতুন কোনো সম্পর্কে প্রবেশ করে ফেসবুক আপনার সঙ্গে সেই বিষয়ক কনটেন্ট শেয়ার করে। আর আপনার প্রেমের সম্পর্কে ভাঙন এলে ফেসবুক ভিন্ন কনটেন্ট শেয়ার করে। 

৯. মাউস কার্সর 

আপনি যদি ডেস্কটপে ফেসবুক চালনা করতে থাকেন, তাহলে ফেসবুক সহজেই আপনার মাউস কার্সরকে বুঝে ফেলে। এতে আপনি যে মাউস ব্যবহার করছেন তার বা তার সমপর্যায়ের মাউসের বিজ্ঞাপন আপনার সামনে এনে দেয়।

এইচএকে