১১তম বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ)।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে তিন দিনব্যাপী ১১তম বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ)। আগামী ৪ মার্চ পর্যন্ত চলা আন্তর্জাতিক এ পর্যটন মেলায় বুকিংয়ের মাধ্যমে শ্রীলঙ্কা ও মালদ্বীপের টিকিটে ১৫ শতাংশ ছাড়ের অফার দিয়েছে শ্রীলঙ্কান এয়ারলাইন্স।

শুক্রবার (৩ মার্চ) সন্ধ্যায় আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ারে শ্রীলংকান এয়ারলাইন্সের স্টলে আলাপকালে অফারটি সম্পর্কে জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

আরও পড়ুন >>> ছুটির দিনে জমে উঠেছে আন্তর্জাতিক পর্যটন মেলা

শ্রীলঙ্কান এয়ারলাইন্সের এক্সিকিউটিভ (রিজার্ভেশন এবং টিকিটিং) সাগর হোসাইন বলেন, মেলা উপলক্ষে আমরা ১৫ শতাংশ ছাড় দিচ্ছি টিকিটে। ঢাকা-কলম্বো-ঢাকার টিকিটের মূল্য ৫০৯ ইউএস ডলার। মেলা চলাকালীন সময়ে কেউ টিকিট বুক করলে এ ১৫ শতাংশ ছাড় পাবেন। তবে এ যাত্রাটি চলতি ৬ মার্চ থেকে ৫ এপ্রিলের মধ্যে করতে হবে।

তিনি আরও বলেন, একইভাবে ঢাকা-মালদ্বীপ-ঢাকার টিকিটের মূল্য ৪২৩ ইউএস ডলার। মেলা চলাকালীন সময়ে এ টিকিটেও আমরা ১৫ শতাংশ ছাড় দিচ্ছি। তবে এ যাত্রা করতে হবে চলতি ৬ মার্চ থেকে ৯ এপ্রিল এবং ২ মে থেকে ১৫ জুলাইয়ের মধ্যে। এছাড়া লন্ডন, প্যারিস এবং ফ্রাংকফুটে শুধুমাত্র বিজনেস ক্লাসে ১৫ শতাংশ ছাড় দিচ্ছি মেলা উপলক্ষে।

এদিকে শুরু হওয়া এবারের আন্তর্জাতিক পর্যটন মেলায় টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ফার্স্ট ট্রিপ। আয়োজকরা জানান, দেশের সবচেয়ে বড় পর্যটন এ মেলায় মুক্তিযোদ্ধা ও শিক্ষার্থীদের জন্য প্রবেশ ফি লাগবে না। বাকিরা ৩০ টাকা এন্ট্রি ফি দিয়ে মেলায় অংশগ্রহণ করতে পারবেন। মেলায় আন্তর্জাতিক ও দেশি এয়ারলাইন্স, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার ও হাসপাতাল অংশ নিয়েছে। মেলায় ৩টি হলে ১৪টি প্যাভিলিয়নসহ ১৫০টি স্টল রয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। এবার মেলায় আয়োজন করা হয়েছে দুইটি সেমিনার।

আরও পড়ুন >>> আন্তর্জাতিক পর্যটন মেলায় ভারত ভ্রমণের দারুণ সব প্যাকেজ

এবারের মেলা আগের বছরের তুলনায় আরও বেশি করে আকর্ষণীয় করার উদ্যোগ নেওয়া হয়েছে। মেলায় সার্বিক সহযোগিতায় রয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, এফবিসিসিআই ও ট্যুরিস্ট পুলিশ। এছাড়া মেলায় বিভিন্ন দেশের জাতীয় পর্যটন সংস্থা ও ট্যুরিজম অ্যাসোসিয়েশনও অংশগ্রহণ করেছে। ভারত, নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, জাপান ও তুরস্কের ট্যুর অপারেটর এবং ট্রাভেল এজেন্টরা অংশ নিয়েছে ১১তম বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ারে (বিটিটিএফ)।

এএসএস/এফকে