খাবারের দিক থেকে কলকাতা শহরকে টেক্কা দিতে পারে ভারতের এমন কোনো শহর খুঁজে পাওয়া কঠিন। কলকাতার ভোজনরসিকদের কাছে প্রায়ই সন্দেশ, রসগোল্লা অথবা মিষ্টি দইয়ের কথা শোনা যায়। কিন্তু জনপ্রিয় হওয়া সত্ত্বেও হালিম, লাচ্ছা সেমাই, কাবাব, ফিরনি ও ফালুদা একেবারেই অবহেলিত। কলকাতার কয়েকটি সুস্বাদু খাবার নিয়েই আজকের আয়োজন- 

হায়দরাবাদি হালিম 

হায়দরাবাদি হালিম

রমজানের মৌসুম এলেই কলকাতার পথেঘাটে হায়দরাবাদি হালিমের মউমউ গন্ধ পাওয়া যায়। বিশেষ করে নাখোদা মসজিদের ফুটপাতে একটি জোড়া রেস্তোরাঁয় হায়দরাবাদি হালিম পাওয়া যায়। পাঁঠার মাংস, গম, ডাল, ঘি, আদা-রসুন বাটা, জিরা গুঁড়া, দারুচিনি, এলাচ, লবঙ্গ ও কালো মরিচ দিয়ে এ হালিম তৈরি হয়। তবে গরুর মাংস দিয়ে যে হালিম রান্না হয়, তার জনপ্রিয়তাও কম নয়। 

আলিয়ার মাটন হালিম 

আলিয়ার মাটন হালিম

কলকাতায় যারা হালিম খেতে পছন্দ করেন, তাদের পছন্দের একটি জায়গা হলো ওয়াটার লু স্ট্রিটের আলিয়া। সুদীর্ঘ ৭৫ বছর ধরে শহরটির মানুষকে তারা মাটন হালিম খাইয়ে চলেছেন। রমজান মাসে আলিয়ার মূল ফটকের সামনে বড় হাড়িতে মাটন হালিম বিক্রি করা হয়। এ হালিমে খাঁটি শ্যাফরন ও খাসির মাংস ব্যবহার করা হয়। এর দাম ভারতীয় ৭০ থেকে ৭৫ রুপি। 

জাকারিয়া স্ট্রিটের কাবাব 

জাকারিয়া স্ট্রিটের কাবাব

কলকাতার জাকারিয়া স্ট্রিটের রেস্তোরাঁয় নিহারি কাবাব, সুতলি কাবাব, মাটন গালোটি কাবাবসহ নানা পদের কাবাব পাওয়া যায়। হালিমের জন্যও ব্যাপক প্রসিদ্ধ। রমজান মাস ছাড়াও অন্য সময়ে এখানে কাবাব বিক্রি হতে দেখা যায়। কলকাতার বাইরে থেকে আসা দর্শনার্থীরা রেস্তোরাঁটিতে কাবাব খেতে আসেন। 

কলকাতার বিরিয়ানি 

কলকাতার বিরিয়ানি

হায়দরাবাদি ও দিল্লির বিরিয়ানির চেয়ে বেশ আলাদা কলকাতার বিরিয়ানি। রমজান মাসে কলকাতার গলির দোকানেও বিরিয়ানি বিক্রি হতে দেখা যায়। বিশেষ করে জাকারিয়া স্ট্রিটের রেস্তোরাঁয় এ বিরিয়ানি কিনতে কলকাতার বাইরে থেকেও অনেকে আসেন। 

বাখরখানি

বাখরখানি

কলুটোলা থেকে বলাই দত্ত স্ট্রিট হয়ে ডান দিকে জাকারিয়া স্ট্রিটের রেস্তোরাঁয় এলেই মিলবে স্পেশাল বাখরখানি। টানা ১০ দিন পর্যন্ত এটি তরতাজা থাকে। এর দাম ভারতীয় ৮০ রুপি। সকালের নাশতা হিসেবে অনেকে দুধের সঙ্গে বাখরখানি খান। তবে কেবল বাখরখানিই নয়, জাকারিয়া স্ট্রিটের রেস্তোরাঁসহ অন্যান্য রেস্তোরাঁয় স্ন্যাক্স অথবা ইফতারি হিসেবে বিস্কুট, মিষ্টি রুটি শিরমলসগ খিরি কাবাব, সুতি কাবাব সারা বছর পাওয়া যায়। 

ফিরনি

ফিরনি

আমিনিয়া বা জাকারিয়া স্ট্রিটের ফিরনি প্রসিদ্ধ। চকোলেট, স্ট্রবেরিসহ বিভিন্ন স্বাদের ফিরনি পাওয়া যায় কলকাতার রেস্তোরাঁগুলোয়। কলকাতার মানুষের পছন্দের খাবার হলো ফিরনি। 

ফুসকা

রোল, ফুসকা

কলকাতার সাউদার্ন অ্যাভিনিউয়ে অবস্থিত মহারাজা চাট সেন্টারে জনপ্রিয় তারকারাও ফুসকা খেতে যান। তাছাড়া পার্ক স্ট্রিটের বিশেষ ধরনের রোল পাওয়া যায় যার ভেতর আলু ও মাখন দেওয়া হয়। চিকেন রোল, এগ রোলও শহরটির মানুষের পছন্দের খাবার। 

এইচএকে/আরআর/এএ