জঙ্গল আর পাহাড়ি বৈচিত্র্যে ভরপুর ভূটান। দেশটির খাবারেরও আছে বেশ হাঁকডাক। এখানকার ঐতিহ্যবাহী খাবারের স্বাদ পেতে ভোজনরসিক পর্যটকরা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বেড়াতে আসেন। এসব খাবার নিয়েই আজকের আয়োজন-

ইমা দাৎসি 

ইমা দাৎসি

ভুটানের বেশ জনপ্রিয় খাবার ইমা দাৎসি। দাৎসি হলো এক ধরনের পনির, যা শুধুমাত্র ভুটানেই পাওয়া যায়। ইমা দাৎসি ঝাল জাতীয় খাবার। কাঁচা মরিচ, মটরশুটি, আলু, মাশরুম এবং পনির একসঙ্গে মিশিয়ে খাবারটি তৈরি করা হয়। দেশটির জনসাধারণের কাছে এটি অনেক পছন্দের খাবার। 

মোমো 

মোমো

তিব্বতের ঐতিহ্যবাহী মোমো ভুটানেও পরিচিত। দেশটির মানুষ ক্যাবেজ, গরুর মাংস, শূকরের মাংস এবং পনির দিয়ে এটি খেয়ে থাকেন। উৎসবের দিনগুলোতে ভুটানের বেশিরভাগ মানুষকে মোমো খেতে দেখা যায়। 

ফাকশা পা 

ফাকশা পা

শুকনো মরিচ দিয়ে রান্না করা শূকরের মাংসকে ভুটানিরা ফাকশা পা নামে অভিহিত করেন। এটি তাদের প্রিয় খাবার। দাৎসি পনির, ওলকপিসহ অন্যান্য শাকসবজি মিশিয়ে খাবারটি তৈরি হয়। 

জাশা ম্যারু 

জাশা ম্যারু

মুরগির মাংস, টমেটো ও অন্যান্য সবজি দিয়ে তৈরি খাবার জাশা ম্যারু নামে পরিচিত। বিশেষ করে বেশিরভাগ ভুটানিরা ঐতিহ্যবাহী লাল ভাতের সঙ্গে এটি খেয়ে থাকেন। 

লাল ভাত

লাল ভাত

ভুটানের ঐতিহ্যবাহী লাল ভাতে রয়েছে অনেক পুষ্টিগুণ। রান্নার সময় খাবারটি গোলাপী রঙ ধারণ করে। ভুটানিরা এটি প্রায় প্রতিদিনই খান। আলু ও অন্য শাকসবজি দিয়ে খাবারটি খেয়ে থাকেন তারা। 

এইচএকে/আরআর/এএ