পাহাড়ের শহর দার্জিলিং। হিমালয়ের কোল ঘেঁষা শহরটি চা-বাগানের জন্যেও বিখ্যাত। তবে সব কিছুকে ছাপিয়ে এখানকার খাবারের সুনাম ছড়িয়ে পড়েছে দেশ থেকে দেশান্তরে। এসব নিয়েই আজকের আয়োজন-

মোমো

মোমো

মোমো তিব্বতী খাবার। সুস্বাদু খাবারটি দার্জিলিংয়ের বিভিন্ন অঞ্চল ও উপত্যকায় পাওয়া যায়। বিশেষ করে দার্জিলিং শহরের রেস্তোরাঁগুলোতে মোমো পাওয়া যায়। এসব রেস্তোরাঁয় সাধারণত এক প্লেটে ৬ থেকে ৭ টুকরা মোমো পরিবেশন করা হয়। খাবারটি ভারতীয় ১০০ থেকে ২০০ রুপিতে পাওয়া যায়। 

থুকপা 

থুকপা

থুকপা তিব্বতী খাবার হলেও দার্জিলিংয়ে বেশ জনপ্রিয়। সবজি দিয়ে রান্না হয় থুকপা। দেখতে অনেকটা নুডুলসের মতো। দার্জিলিং শহরের বিভিন্ন রেস্তোরাঁ ও রাস্তার পাশের দোকানগুলোতে থুকপা পাওয়া যায়। 

চুর্পি 

চুর্পি

বিকেলের নাশতা হিসেবে দার্জিলিংয়ের অধিবাসীরা চুর্পি খান। এটি গরু বা তিব্বতী গরুজাতীয় প্রাণী ইয়াকের দুধ দিয়ে তৈরি হয়। অনেকে পেঁয়াজ, টমেটো এবং কাঁচা মরিচ দিয়ে চুর্পির আঁচার তৈরি করেন। দার্জিলিং ছাড়াও নেপালে এ খাবারের চাহিদা রয়েছে। 

আলুর দম

আলুর দম

দার্জিলিংয়ের অন্যতম বিখ্যাত খাবার আলুর দম। দার্জিলিং শহরে এটি পাওয়া যায়। আদা, পেঁয়াজ, রসুন ও মরিচ গুঁড়া দিয়ে খেতে বেশ সুস্বাদু। শহরের বিভিন্ন রেস্তোরাঁয় আলুর দম পাওয়া যায়। দার্জিলিং শহরে ভারতীয় ২০০ রুপিতে পাওয়া যায়। 

সাফালাই

সাফালাই

দার্জিলিংয়ের আরেকটি ঐতিহ্যবাহী খাবার হলো সাফালাই। তিব্বতেরও বিখ্যাত খাবার। পাউরুটিতে সবজি ও চাটনি দিয়ে এটি তৈরি হয়। দার্জিলিংয়ের শহরের বিভিন্ন রেস্তোরাঁয় সাফালাই পাওয়া যায়। এর দাম ভারতীয় ১০০ থেকে ২০০ রুপি। 

দার্জিলিংয়ের চা

দার্জিলিংয়ের চা

দার্জিলিংয়ের একটি বিখ্যাত জায়গার নাম চা-বাগান। পর্যটকদের কাছে দার্জিলিংয়ের বিশেষ চা ব্যাপক জনপ্রিয়। এখানকার চকবাজারের নেহেরু রোডের দ্য হাউস অব টি ও ল্যাদেনলা রোডের নাথমুলস টি অ্যান্ড সানসেট লঞ্জসহ আরও কয়েকটি রেস্তোরাঁয় বিশেষ এই চা পাওয়া যায়। 

এইচএকে/আরআর/এএ