দেশের তৈরি পোশাক শিল্প এগিয়েছে নারীদের হাত ধরেই। এ সত্যকে স্বীকার করে ৮ মার্চ নারী দিবসে গুলশানের সিক্স সিজন হোটেলে অনুষ্ঠিত হলো ‘সেলিব্রেটিং উইমেন্স ডে উইথ উইমেন ইন অ্যাপারেল’।

এনটুএন সোর্সিং, আনজুমান গ্রুপ ও অ্যাপারেল রিসোর্স বিডি যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজন করে। বাংলাদেশ গার্মেন্টস এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশনের (বিজিইএ) অর্ধশতাধিক সদস্য এতে অংশ নেন। 

জায়ান্ট গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক শারমিন হাসান তিথি প্রধান অতিথি এবং সেপাল গ্রুপের পরিচালক তানিয়া এ. মুন্সি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

এছাড়া এনটুএন সোর্সিং লিমিটেডের চেয়ারম্যান সাগুফতা নেওয়াজ, অ্যাপারেল রিসোর্স বিডির ব্যবস্থাপনা পরিচালক মোসাম্মৎ ইসরাত জাহান, আনজুমান গ্রুপের চেয়ারম্যান মো. মাসুদ ইকবাল, মার্কস অ্যান্ড স্পেনসারের হেড অব কান্ট্রি সপ্না ভৌমিক, ফিফথ অ্যালায়েন্স গ্লোবাল ট্রেডিংয়ের ব্যবস্থাপনা পরিচালক রেহনুমা চৌধুরী, ইনফিনিটি সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক ঝুমানা সিদ্দিকা, ক্লথস আর ইউএসের ব্যবস্থাপনা পরিচালক কিয়োসিয়ান থে ডলি, পেট্রিয়াট গ্রুপের পরিচালক সুরাইয়া ইকবাল ও নাসা হাইটেক স্টাইলের পরিচালক নাবিলা আরিয়া আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, তৈরি পোশাক শিল্পে ৪ দশমিক ৫ মিলিয়ন লোক কাজ করছে। এর মধ্যে ৮০ শতাংশই নারী। নারীদের হাত ধরেই এগিয়ে যাচ্ছে পোশাক খাত। দেশের উন্নয়নে এ অবদান অনেক বেশি আলোকিত। পরিশ্রম করার মানসিকতা, কাজের দক্ষতা, যোগাযোগ ও আত্মবিশ্বাস এ খাতের নারীদের আরও এগিয়ে নেবে । 

বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিটিক্সের (বিবিএস) সমীক্ষায় দেখা গেছে ৭ হাজার ৭৫০টি গার্মেন্টসের ব্যবস্থাপনা ও প্রসাশনিক পদে ১ দশমিক ৩১ লাখ সদস্য রয়েছে। এর মধ্যে ১৫ হাজার ২৫৯টি পদে রয়েছেন নারী, যা সংখ্যায় এখনও অপ্রতুল। পোশাক খাতের গুরুত্বপূর্ণ ও দায়িত্বশীল পদে যাতে নারীরা এগিয়ে আসতে পারেন, সেই সহায়তার কথাও বলা হয় অনুষ্ঠানে।

অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নৈশ ভোজের অয়োজন ছিল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাহেলী আজিজ মৌ ও সারাহ ফারহানা।

আরএইচ