রং তুলির আঁচড়ে শাবিতে উপাচার্যবিরোধী আন্দোলন

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শাবিপ্রবি

২৮ জানুয়ারি ২০২২, ০১:৫৪ এএম


রং তুলির আঁচড়ে শাবিতে উপাচার্যবিরোধী আন্দোলন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের বিরুদ্ধে টানা ১২ দিন ধরে চলছে আন্দোলন। ১১তম দিনে এসে টানা ষষ্ঠ দিনের অনশন শেষে আন্দোলনের ধরন পরিবর্তন করেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকাল থেকেই শান্তিপূর্ণ আন্দোলনের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসহ, রেজিস্ট্রার ভবন, কন্ট্রোলার ভবন এবং সকল একাডেমিক ভবনের তালা খুলে দেওয়া হয়। এদিন রাত থেকে উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীরা প্রতিবাদের ভাষা হিসেবে রং তুলির আঁচড়ে উপাচার্যবিরোধী বিভিন্ন কার্টুন এবং শ্লোগানে আন্দোলন গড়ে তুলছেন।

শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে এবং উপাচার্যের বাসভবনের সামনে রং তুলির আঁচড়কে প্রতিবাদের ভাষা হিসেবে বেছে নিয়েছে। বিভিন্ন শ্লোগান এবং কার্টুন এঁকে তারা প্রতিবাদ করছেন।

এদিকে আন্দোলনের অংশ হিসেবে ফুটবলে উপাচার্যের নাম লিখে এক ফুটবল ম্যাচের আয়োজন করে শিক্ষার্থীরা। এতে অংশ নেন আন্দোলনকারী শিক্ষার্থীদের একাংশ।

এর আগে গত ২৬ জানুয়ারি (বুধবার) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং তার স্ত্রী পদার্থ বিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ড. ইয়াসমিন হক শিক্ষার্থীদের অনশন ভাঙান। শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগ দাবিতে টানা ১৬৩ ঘণ্টা অনশনে বসেছিলেন।

এরপর শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের আগ পর্যন্ত অহিংস আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

জুবায়েদুল হক রবিন/এমএইচএস

টাইমলাইন

Link copied