তাদের টার্গেট ছিল গ্রামের সহজ-সরল মানুষ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রংপুর

১৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৩ পিএম


তাদের টার্গেট ছিল গ্রামের সহজ-সরল মানুষ

রংপুর ও গাইবান্ধা থেকে মানব পাচার চক্রের সক্রিয় দুই সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১৩। গ্রামের সহল-সরল মানুষদের টার্গেট করে নানা ধরনের প্রলোভন দেখিয়ে বিদেশে পাচার করার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) ভোরে পৃথক দুটি অভিযানে বদরগঞ্জ ও সুন্দরগঞ্জ থানা এলাকা থেকে মানব পাচারে জড়িত থাকার অভিযোগে তাদের গ্রেফতার করা হয় মর্মে র‌্যাব-১৩-এর সহকারী পরিচালক (মিডিয়া) ফ্লাইট লেফটেন্যান্ট মাহমুদ বশির আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

গ্রেফতার ব্যক্তিরা হলেন রংপুরের বদরগঞ্জ উপজেলার অহিদুল ইসলাম (৫০) ও গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার মুজিবুর রহমান মুছা (৫৫)।

বিজ্ঞপ্তিতে জানা যায়, বিশ্বজুড়ে বাংলাদেশি শ্রমিকদের সুনাম রয়েছে। বর্তমানে বিপুল পরিমাণ জনশক্তি বিদেশে কর্মরত রয়েছেন। বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে শ্রমিকদের চাহিদা বাড়ছে। এ সুযোগে অসাধু দালাল চক্র গ্রামের সহজ-সরল মানুষদের নানা ধরনের প্রলোভন দেখিয়ে পাচার করছে।

এ বিষয়ে মধ্যপ্রাচ্যে পাচারের শিকার হয়ে দেশে ফিরে আসা এক ভুক্তভোগী র‌্যাব-১৩-এর কাছে অভিযোগ করেন। প্রমাণ হিসেবে বিভিন্ন কাগজপত্রও দাখিল করেন। র‌্যাব-১৩ অভিযোগের তদন্তের পরই মানব পাচারে জড়িত অহিদুল ও মুজিবুরকে গ্রেফতার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার দুজন দীর্ঘদিন ধরে গ্রামের সহজ-সরল ব্যক্তিদের টার্গেট করে প্রতারণার ফাঁদ সৃষ্টি করে পাচার করতেন বলে স্বীকার করেছেন। তাদের বিরুদ্ধে মানব পাচারকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।

র‌্যাব আরও জানায়, তারা দুজন মানব পাচারে জড়িত থাকার অভিযোগে সম্প্রতি গ্রেফতার হওয়া ডাক্তার লিটনের সহযোগী।

ফরহাদুজ্জামান ফারুক/এনএ

Link copied