মুন্সিগঞ্জে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খননকাজের উদ্বোধন

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, মুন্সিগঞ্জ 

০৭ জানুয়ারি ২০২২, ০৬:৪২ পিএম


মুন্সিগঞ্জে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খননকাজের উদ্বোধন

মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার নাটেশ্বর গ্রামে নবমবারের মতো প্রাচীন প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কাজ শুরু হয়েছে। 

শুক্রবার (৭ জানুয়ারি) বেলা ১১টার দিকে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগ্যে ‌বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন কর্মসূচি ২০২১-২২ এর আওতায় এ খননকাজের উদ্ধোধন করা হয়। 

নতুন করে খননকাজে স্থানটির মাটির নিচ থেকে পূর্বের মতো বহু প্রাচীন ও বৌদ্ধ নিদর্শন উদ্ধার করা যাবে বলে আশাবাদী উদ্যোক্তারা। 

উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। বিক্রমপুর অঞ্চলের প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কর্মসূচির পরিচালক নূহ-উল-আলম লেনিনের সভাপতিত্বে ও গবেষণা পরিচালক অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক শ্রী রতন চন্দ্র পণ্ডিত, টঙ্গিবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা তানজিন অন্তরা প্রমুখ।

পরে রঘুরামপুর বৌদ্ধ বিহারে ভোজনালয় উদ্ধোধন ও ঘুরে দেখেন অতিথিরা।

প্রসঙ্গত, ২০১৩ সাল থেকে প্রত্নতাত্ত্বিক গবেষণা কেন্দ্র ‘ঐতিহ্য অন্বেষণ’ নাটেশ্বরের দেউলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কাজ শুরু করে। প্রায় ১০ একর ঢিবিতে উৎখনন শুরু করে। এতে ইট-নির্মিত একাধিক বৌদ্ধ মন্দির, অষ্টকোণাকৃতির স্তূপ, রাস্তা, বিভিন্ন পরিমাপের ও কাজের কক্ষ, স্থাপত্যিকসহ এক হাজার থেকে ১২০০ বছরের প্রাচীন নিদর্শন আবিষ্কৃত হয়।

ব.ম শামীম/আরআই

Link copied