ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের ব্যবস্থাপনা সম্পাদক আহসানুল হক

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২২ নভেম্বর ২০২১, ০১:৪৭ এএম


ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের ব্যবস্থাপনা সম্পাদক আহসানুল হক

আহসানুল হক

সম্প্রতি ভয়েস অব আমেরিকার আহসানুল হক বাংলা বিভাগের ভারপ্রাপ্ত ম্যানেজিং এডিটর হিসেবে দায়িত্ব নিয়েছেন। ২০০৬ সাল থেকে তিনি ভয়েস অব আমেরিকায় কর্মরত আছেন। সে সময় থেকেই বাংলা বিভাগ নিয়মিত টেলিভিশন অনুষ্ঠান প্রচার করতে শুরু করে।

আহসানুল হক ২০১৬ সালে তার কাজের স্বীকৃতি হিসেবে ভয়েস অব আমেরিকার সম্মানজনক স্বর্ণপদক পেয়েছেন। অনেক টিভি অনুষ্ঠান নির্মাণ এবং সাক্ষাৎকারগ্রহণ ছাড়াও বেতার এবং ইন্টারনেটে কাজ করেছেন।

জনপ্রিয় টিভি চ্যানেল এনটিভির জন্য ২০০৬ সাল থেকে নিয়মিত অনুষ্ঠান করে যাচ্ছেন। বর্তমানে এ অনুষ্ঠানটির নাম হ্যালো আমেরিকা। আগে এর নাম ছিল ওয়াশিংটন বার্তা। বাংলাদেশে প্রতি রোববার রাতে এটি সম্প্রচারিত হয়। 

এছাড়া আরটিভিতে ‘আমেরিকার রাজনীতি’ অনুষ্ঠানে তিনি নিয়মিত ইংরেজি ভাষায় সাক্ষাৎকার নেন। এর আগে এটিএন বাংলার জন্য ‘সরাসরি আমেরিকা’ অনুষ্ঠানটি প্রযোজনা ও উপস্থাপনা করেছেন তিনি।

১৯৯৫ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি বিবিসি বাংলায় খণ্ডকালীন কাজ করেছেন। মাঝখানে কয়েক বছর লন্ডনভিত্তিক বাংলা টিভিতে হেড অব নিউজ পদে ছিলেন। 

স্নাতক এবং মাস্টার্স করেছেন ইংরেজি সাহিত্যে। লন্ডন ইউনিভার্সিটির সোয়া্স (SOAS) স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজে ভারতীয় চলচ্চিত্রের ওপর স্নাতকোত্তর পড়ালেখা করেছেন তিনি।

সঙ্গীত, সাহিত্য এবং খেলাধুলা তার প্রিয় বিষয়। সুপরিচিত রবীন্দ্র সংগীত শিল্পী কলিম শরাফীর কাছে সংগীত ভবনে গানের হাতেখড়ি। ২০১৫ সালে একুশের বইমেলায় তার একটি কবিতার বই প্রকাশিত হয়েছে। বইটির নাম ‘নব আনন্দে জাগো’।

পিএসডি/এইচকে  

Link copied