‘বেশি বাইড়া গেছিস, মেরে ফেলব’ বলেই সাংবাদিক রিয়াজের ওপর হামলা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৪ ডিসেম্বর ২০২১, ১০:৪০ পিএম


‘বেশি বাইড়া গেছিস, মেরে ফেলব’ বলেই সাংবাদিক রিয়াজের ওপর হামলা

ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী

রিকশায় করে বাসায় ফিরছিলেন দ্য সাউথ এশিয়ান টাইমসের বিশেষ প্রতিনিধি ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী। হঠাৎ একটি মোটরসাইকেল পেছন থেকে রিকশায় ধাক্কা দেয়। চালক কোনোমতে রিকশা নিয়ন্ত্রণ করেন। 

মোটরসাইকেলে থাকা দুজন রিকশার ডান পাশ থেকে সাংবাদিক রিয়াজ চৌধুরীকে উপর্যুপরি কিল-ঘুষি মারতে থাকে। এ সময় তারা ‘তুই বেশি বাইড়া গেছিস, তোকে মেরে ফেলব’ বলে হুমকি দেয়। এরপর রিয়াজের মোবাইল ফোনটিও কেড়ে নিয়ে ভেঙে ফেলা হয়। 

শুক্রবার রাত সোয়া দশটা থেকে সাড়ে দশটার মধ্যে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (এফডিসি) সামনে এ ঘটনা ঘটে। হামলা ও হুমকির ঘটনায় তেজগাঁও শিল্পাঞ্চল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন সাংবাদিক রিয়াজ। অভিযোগ পেয়ে রাতেই ঘটনাস্থল পরিদর্শন করে থানা পুলিশ।

হামলা প্রসঙ্গে ভুক্তভোগী ডিআরইউ নেতা রিয়াজ চৌধুরী বলেন, রিকশাটিকে পেছন থেকে ধাক্কা দেওয়ার পর কোনো কিছু বুঝে ওঠার আগেই দুজন মোটরসাইকেলে এসে আমাকে মারধর শুরু করে। আমার মুখে ঘুষি দেয়। হামলাকারী দুজনের কাউকেই আমি চিনি না। তাদের গলার স্বরও পরিচিত নয়। তারা হেলমেট পরিহিত থাকায় চেহারা দেখতে পারিনি। 

তিনি বলেন, আরও বড় কিছু হয়তো হতে পারত। রিকশাচালক ও আশপাশের লোকজন চিৎকার দেওয়ায় দুর্বৃত্তরা পালিয়ে গেছে। 

dhakapost

কী কারণে এ হামলা- তার কোনো কারণ খুঁজে পাচ্ছেন না রিয়াজ চৌধুরী। তিনি বলেন, গত ৩০ নভেম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি পদে আমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরেছি। আমি হারলেও কারও সঙ্গে এমন কোনো শত্রুতা তো নেই যে আমাকে মারতে পারে, আমার ওপর হামলা করতে পারে। আমি এটি বিশ্বাস করি না। যে বা যারা এ ঘটনা ঘটিয়েছে পুলিশ নিশ্চয়ই তাদের আইনের আওতায় নিয়ে আসবে। 

হামলাকারীদের শনাক্তে পুলিশ কাজ করছে জানিয়ে তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী আবুল কালাম বলেন, ঘটনাস্থলের আশপাশের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে বিশ্লেষণ করা হচ্ছে। পাশাপাশি হুমকি দিয়ে হামলার বিষয়ে সম্ভাব্য জড়িতদের শনাক্তে চেষ্টা চলছে।

এদিকে রিয়াজ চৌধুরীর ওপর দুর্বৃত্তদের হামলায় গভীর উদ্বেগ ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি। সংগঠনের কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মসিউর রহমান খান শনিবার এক বিবৃতিতে রিয়াজ চৌধুরীর ওপর যারা হামলা চালিয়েছে এবং তাকে প্রাণনাশের হুমকি দিয়েছে, তাদের দ্রুত শনাক্ত করে বিচারের মুখোমুখি করতে আইন-শৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবি জানিয়েছেন।

জেইউ/আরএইচ

Link copied