সাংবাদিক তোফাজ্জলপুত্র গ্রেফতারে ইউডিজেএফবির উদ্বেগ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৫ ডিসেম্বর ২০২১, ১২:১৩ এএম


সাংবাদিক তোফাজ্জলপুত্র গ্রেফতারে ইউডিজেএফবির উদ্বেগ

আহসান হাবিব নাহিদ

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) নির্বাচনের আগের দিন গত ২৯ নভেম্বর (মঙ্গলবার) সকালে রাজধানীর আদাবরের বাসা থেকে বের হয়ে নিখোঁজ হন সাধারণ সম্পাদক পদপ্রার্থী তোফাজ্জল হোসেনের ছেলে আহসান হাবিব নাহিদ (২৫)। 

নিখোঁজ নাহিদের সন্ধান চেয়ে ওইদিনই পরিবারের পক্ষ থেকে রাজধানীর মোহাম্মদপুর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয় (জিডি নম্বর ২৪১৪)। পরেরদিন ৩০ নভেম্বর পরিবার জানতে পারে, র‍্যাব-৮ এর একটি দল পুরাতন একটি মামলায় নাহিদকে গ্রেফতার করে নিয়ে গেছে। 

ছেলে আহসান হাবিব নাহিদকে গ্রেফতারের পর নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশের (ইউডিজেএফবি) সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও দৈনিক খোলা কাগজের বিশেষ প্রতিবেদক তোফাজ্জল হোসেন দাবি করেছেন, পেশাগত কারণে তাকে এবং তার পরিবারকে হেনস্তা করতে ছেলেকে গ্রেফতার করানো হয়েছে।

এ ঘটনায় তীব্র নিন্দা ও উদ্বেগ প্রকাশ করেছে ইউডিজেএফবি। শনিবার (৪ ডিসেম্বর) সংগঠনের সভাপতি মতিন আব্দুল্লাহ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সোহেল মামুন এক বিবৃতিতে এই নিন্দা ও উদ্বেগ প্রকাশ করেন।

বিবৃতিতে তারা বলেন, ২০২০ সালের ১৫ জুন দায়ের হওয়া মাদারীপুরে সন্ত্রাসবিরোধী আইনের মামলায় তাকে (নাহিদ) গ্রেফতার দেখানো রহস্যজনক। মাদারীপুরে নাহিদ কখনও যাননি। গত ৩০ নভেম্বর তার পরিবার জানতে পারে র‍্যাব-৮ তাকে গ্রেফতার করে মাদারীপুর কারাগারে পাঠিয়েছে। 

এ ঘটনায় ইউডিজেএফবি সুষ্ঠু তদন্ত এবং আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নাহিদের মুক্তির দাবি জানায়। অন্যথায় সাংবাদিক সমাজকে সঙ্গে নিয়ে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে।

প্রসঙ্গত, আহসান হাবিব নাহিদ বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস টেকনোলজি (বিইউবিটি) থেকে সদ্য স্নাতক শেষ করেছেন। তাদের গ্রামের বাড়ি গাইবান্ধা। 

জেইউ/এইচকে

Link copied