বিশ্বকাপের ভেন্যু

আল-জায়নব এবং স্টেডিয়াম ৯৭৪

মরুর দেশ কাতার বিশ্বকাপ ফুটবলে এবার খেলা হচ্ছে ৮টি ভেন্যুতে। সেই ভেন্যু পরিচিতি নিয়ে ঢাকা পোস্টের আয়োজনে এবার থাকছে স্টেডিয়াম...

বিশ্বকাপের ভেন্যু

আল-থুমামা স্টেডিয়াম 

মরুর দেশ কাতার বিশ্বকাপ ফুটবলে এবার খেলা হচ্ছে ৮টি ভেন্যুতে। সেই ভেন্যু পরিচিতি নিয়ে ঢাকা পোস্টের আয়োজনে এবার থাকছে আল-থুমামা স্টেডিয়াম নিয়ে প্রতিবেদন। 

বিশ্বকাপের ভেন্যু

খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম 

মরুর দেশ কাতার বিশ্বকাপ ফুটবলে এবার খেলা হচ্ছে ৮টি ভেন্যুতে। ঢাকা পোস্টের আয়োজনে এবার থাকছে খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম নিয়ে প্রতিবেদন। 

আহমাদ বিন আলি স্টেডিয়াম

কাতারের ঘরোয়া ফুটবলের অন্যতম সফল ক্লাব আল-রাইয়ান। এই ক্লাবের হোম ভেন্যু

এডুকেশন সিটি স্টেডিয়াম

দোহার পশ্চিমাঞ্চলে আল-রাইয়ান শহরের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে এই স্টেডিয়ামটি অবস্থিত। আল রাইয়ান শহরকে শিক্ষা নগরীও বলা যায়। অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান..

আল-বাইত স্টেডিয়াম

লুসাইল স্টেডিয়ামের পর সবচেয়ে বেশি আল বাইতে। এই স্টেডিয়ামে দ্বিতীয় সর্বোচ্চ ৯টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

নজর কাড়া লুসাইল স্টেডিয়াম

এবারের বিশ্বকাপের সবচেয়ে বেশি ম্যাচ অনুষ্ঠিত হবে এই স্টেডিয়ামে। বিশ্বকাপের

ভেন্যু পরিচিতি

অনেক স্মৃতির অ্যাডিলেড ওভাল

নামিবিয়া-শ্রীলঙ্কা ম্যাচের মধ্যদিয়ে গত রোববার (১৬ অক্টোবর) থেকে মাঠে গড়িয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। প্রথম রাউন্ড শেষের......

ভেন্যু পরিচিতি

গ্যাবা: যেখান থেকে শুরু অজিদের টি-টোয়েন্টি ইতিহাস

রোববার শ্রীলঙ্কা-নামিবিয়ার ম্যাচের মধ্য দিয়ে মাঠে গড়িয়েছে টি-টুয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। প্রথম রাউন্ড শেষে ২২ তারিখ থেকে শুরু হবে সুপার.......

ভেন্যু পরিচিতি

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড: অনেক ইতিহাসের সাক্ষী

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড, ক্রিকেট ইতিহাসের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত একটি মাঠ। তবে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে অবস্থিত...

ভেন্যু পরিচিতি

গ্রামের মাঠ থেকে তিন মাসেই বিশ্বকাপ ভেন্যু আল আমেরাত

ওমানের রাজধানী ও দেশটির প্রধান শহর মাসকাট। প্রায় ১৪ লাখ মানুষের এই নগরী পাহাড় এবং মরুভূমির জন্য বিখ্যাত। গলফ সাগরের গুরুত্বপূর্ণ বন্দর নগরী হওয়ায় মাসকাট বিদেশী ব্যবসায়ীদের আকর্ষণীয় স্থান হয়ে উঠেছে। ক্রিকেট মানচিত্রে অখ্যাত মধ্যপ্রাচ্যের এই দেশটিতেই এবার বসবে বাইশ গজের যুদ্ধের মহাযজ্ঞ। প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজনে প্রস্তুত ওমান, প্রস্তুত মাসকাটের আল আমেরাত স্টেডিয়াম।

ক্রিকেটের মহোৎসব রাঙাতে প্রস্তুত ঐতিহ্যবাহী শারজাহ

ক্রিকেটমোদী সমর্থকদের কাছে শারজাহ ক্রিকেট স্টেডিয়াম যেন রোমাঞ্চের অপর নাম। যদিও নব্বইদের দশকের সেই জৌলুশ আর সুখ্যাতি হারাতে বসেছে শারজাহ।

বিশ্বকাপ ভেন্যু পরিচিতি 

আবুধাবি : প্রায় আড়াই কোটি ডলারের স্টেডিয়াম

আবুধাবি, নাম শুনেই সহজে চেনা যায়! উন্নয়নের রোল মডেল বনে যাওয়া সংযুক্ত আরব আমিরাতের রাজধানী এটি। দুবাইয়ের পর দেশটির দ্বিতীয় সর্বোচ্চ মানুষের বসবাস এখানে। দুবাইয়ের মতো সুউচ্চ বিল্ডিং আর রকমারি কাঠামো না থাকলেও রাজধানী হওয়ায় শহরটি দেশটির রাজনৈতিক কেন্দ্র, শিল্পের কেন্দ্র, অন্যতম প্রধান সাংস্কৃতিক কেন্দ্র এবং বাণিজ্যিক কেন্দ্র হয়ে উঠেছে। এবার দেশটির আর দুটি শহরের মতো এই শহরের বসতে চলেছে ক্রিকেটের মহাযজ্ঞ, বিশ্বকাপ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যু

দুবাই : ৩৫০ ফ্লাডলাইটের অভিজাত এক স্টেডিয়াম

পর্যটক নগরী হিসেবে বিশ্বের বুকে আলাদা স্থান করে নিয়েছে দুবাই। হলিউড-বলিউড তারকা কিংবা লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনোলদো থেকে বিরাট কোহলি, সাকিব আল হাসানরা সুযোগ পেলেই অবকাশ যাপনে ছুটে যান এখানে। যাবেন নাই বা কেন? বিশ্বের সবচেয়ে উঁচু ভবন টাওয়ার বুর্জ আল খলিফা যে সংযুক্ত আরব আমিরাতেই এই শহরেই অবস্থিত। বিখ্যাত স্যান্ডি বিচ, মানুষের হাতে তৈরি কৃত্রিম দ্বীপ দুবাইকে আলাদা করেছে সবকিছু থেকে। 

‘পরের মাঠে’ বিশ্বকাপ আয়োজন করেও ভারতের আয় ১০০ কোটির বেশি

কয়েকদিন পর মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের টুর্নামেন্টের স্বাগতিক ভারত। যদিও করোনাভাইরাস পরিস্থিতির কারণে নিজেদের দেশে বিশ্বকাপ আয়োজন করতে পারছে না তারা। ম্যাচগুলো হবে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে। তবে স্বাগতিক দেশ হিসেবে আছে ভারতই। আসন্ন বিশ্বকাপ থেকে প্রায় ১০৩ কোটি টাকা আয়ের পরিকল্পনা রয়েছে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার। 

ভারতে হচ্ছে না টি-টোয়েন্টি বিশ্বকাপ, নতুন ভেন্যু ওমান

টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন হবে কোথায়? এ নিয়ে জল্পনা-কল্পনা যেন থামছেই না। আইসিসির সর্বশেষ সভায় আয়োজক ভারতকে ২৮ জুন পর্যন্ত সময় বেধে দেওয়া হয় সিদ্ধান্ত জানাতে। তবে এবার জানা গেছে, ভারত থেকে বিশ্বকাপ সরিয়ে নেওয়ার বিষয়ে আইসিসিকে নিজেরাই জানিয়েছে ভারতীয় বোর্ড।

Link copied