বিশ্বজুড়ে বুধবার (৮ মার্চ) পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। বর্তমানে প্রতিটি ক্ষেত্রেই পুরুষদের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করছেন মেয়েরা। ভারতে শুধু বিমানবালা নন, প্রচুর নারী পাইলটও রয়েছেন। তাই এয়ার ইন্ডিয়া তাদের নারী কর্মীদের জন্য বিশেষ দিনকে আরও স্মরণীয় করে রাখার উদ্যোগ নেয়।

গত ১ মার্চ থেকে ৭ মার্চ পর্যন্ত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ও এয়ার এশিয়ান ইন্ডিয়ার ৯০টি বিমানের পুরো দায়িত্ব দেওয়া হয় নারীদের। অর্থাৎ পাইলট থেকে বিমানবালা সবাই ছিল নারী।

এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ভারতরত্ন জেআরডি টাটার প্রথম বাণিজ্যিক ফ্লাইটের ৯০তম বর্ষ উপলক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই ৯০টি বিমানের মধ্যে এয়ার ইন্ডিয়ার ৪০টি অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। ৪০টি এয়ার এশিয়ান ইন্ডিয়া ও ১০টি এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ফ্লাইটের দায়িত্বও দেওয়া হয়েছিল নারীদের।

এক প্রেস রিলিজে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, তারা ১ মার্চ থেকে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ রুটে নারী ক্রুরা ফ্লাইটগুলো পরিচালনা করেছে।

এয়ার ইন্ডিয়ার সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ক্যাম্পবেল উইলসন বলেন, ‘ভারতে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক নারী পাইলট রয়েছে এবং আরও বেশি ভারতীয় নারী বিমান চালনায় ক্যারিয়ার গড়ার সঙ্গে সঙ্গে আমরা কর্মী বাহিনীতে লিঙ্গ সমতা অর্জন করছি। আমরা আজ এয়ার ইন্ডিয়াতে আমাদের সঙ্গে থাকা নারী কর্মী বাহিনীর জন্য গর্বিত এবং আমরা তাদের প্রত্যেককে একটি শক্তিশালী বার্তা পাঠানোর জন্য ধন্যবাদ জানাই যে নারীরা যেকোনো ক্ষেত্রে দক্ষতা অর্জন করতে পারে।’

/এসএসএইচ/