ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষ, মুজিব শতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ‘শতবর্ষের মিলনমেলা’ আগামী ১২ মার্চ বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হবে।

রোববার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের অ্যালামনাই ফ্লোরে অ্যাসোসিয়েশনের এক সাধারণ সভা শেষে এই তারিখ ঘোষণা করা হয়।

গত ১৪ ও ১৫ জানুয়ারি শতবর্ষের মিলনমেলা হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে গত ১০ জানুয়ারি অনুষ্ঠানটি সাময়িকভাবে স্থগিত করা হয়ে। এর আগে, গত বছরের ২৩ ও ২৪ ডিসেম্বর এই অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও একই কারণে তারিখ পরিবর্তন করে অনুষ্ঠানটি জানুয়ারিতে করার ঘোষণা দেওয়া হয়।

আজকের সভায় মিলনমেলার অনুষ্ঠান সূচি ঘোষণা করা হয়। অনুষ্ঠান সূচির মধ্যে রয়েছে- সকাল সাড়ে ৮টায় অ্যালামনাই ও আমন্ত্রিত অতিথিরা খেলার মাঠে প্রবেশ করবেন। সকাল ১০টায় জাতীয় সংগীত পরিবেশন, পতাকা উত্তোলন এবং পবিত্র ধর্মগ্রন্থগুলো থেকে পাঠ। পরে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে মিলনমেলার কার্যক্রম শুরু হবে। দুপুর ১২টায় অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশের পথযাত্রায় ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই’ শীর্ষক আলোচনা।

এছাড়াও বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের ১০০ জন অ্যালামনাইকে সম্মাননা দেওয়া হবে। সাড়ে ৪টায় ‘অ্যালটা ম্যাটার প্রতি আমাদের অঙ্গীকার’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হবে। বিকেলের আপ্যায়ন শেষে সাড়ে ৫টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে, যা চলবে রাত ১০টা পর্যন্ত।

অ্যাসোসিয়েশনের সভাপতি এ. কে. আজাদের সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক আজকের পত্রিকার সম্পাদক গোলাম রহমান, প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, কোষাধ্যক্ষ এবং দৈনিক সমকালের নগর সম্পাদক শাহেদ চৌধুরী, চ্যানেল টোয়েন্টি ফোরের নির্বাহী পরিচালক এ এন এম আল মামুন তালাত, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব রঞ্জন কর্মকার, যুগ্ম মহাসচিব আশরাফুল আলম মুকুল, প্রচার ও প্রকাশনা সম্পাদক ও মিলনমেলার প্রচার কমিটির সদস্য সচিব কাজী মোয়াজ্জেম হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এইচআর/এমএইচএস