ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ এবং ইতিহাস বিভাগের শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষে ইতিহাস বিভাগের পিএইচডি ও এমফিল ডিগ্রিপ্রাপ্ত ৮ জন এবং স্নাতক (সম্মান) ও এমএ শ্রেণির ২০০ শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে।

রোববার (৬ মার্চ) ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন। ইতিহাস বিভাগের বৃত্তি কার্যক্রমের আওতায় ১৭টি তহবিল থেকে এককালীন এই বৃত্তি দেওয়া হয়।

বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সিরাজুল ইসলাম ও আঞ্জুমান মফিদুল ইসলামের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বৃত্তি প্রদান কমিটির আহ্বায়ক ও ইতিহাস বিভাগের অধ্যাপক ড. এ আমজাদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। বিভাগের সহকারী অধ্যাপক সজীব কুমার বণিক অনুষ্ঠান সঞ্চালন করেন।

কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বৃত্তিপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে বলেন, এই বৃত্তির অর্থ শিক্ষার্থীদের এগিয়ে চলার পথে সহায়ক হবে। ইতিহাস বিভাগের এই বৃহৎ উদ্যোগে অনুপ্রাণিত হয়ে অন্য বিভাগগুলোও এগিয়ে আসবে।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা সুনাগরিক হিসেবে গড়ে উঠে বিশ্ববিদ্যালয়, দেশ ও সমাজের প্রতি যথাযথ দায়িত্ব পালনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পিএইচডি গবেষণার জন্য বৃত্তিপ্রাপ্তরা হলেন- ড. আহম্মেদ শরীফ, ড. মোশারফ হোসেন, ড. সৈয়দ মো. শাহান শাহ, ড. এস. এম. রেজাউল করিম ও ড. চাঁদ সুলতানা কাওছার এবং এমফিল গবেষণার জন্য বৃত্তিপ্রাপ্তরা হলেন- তৌহিদা আক্তার, মিঠুন কুমার সাহা ও শান্তা পত্রনবীশ।

এইচআর/জেডএস