মুজিববর্ষ, মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর বুদ্ধিস্ট হেরিটেজ অ্যান্ড কালচারের উদ্যোগে ‘বঙ্গবন্ধুর সম্প্রীতি দর্শন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমান প্রধান অতিথি এবং কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও বীর মুক্তিযোদ্ধা পীযূষ বন্দ্যোপাধ্যায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়া স্বাগত বক্তব্য দেন। পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের চেয়ারপার্সন ড. নীরু বড়ুয়া ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাৎ বরণকারী এবং মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানান অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, সম্প্রীতি হল এমন একটি মূল্যবোধ যা বঙ্গবন্ধু তার জীবনাচারে এবং জীবনকর্মে গভীরভাবে ধারণ করতেন। 

বঙ্গবন্ধুর জীবনাদর্শ থেকে সম্প্রীতি, সহানুভূতিশীলতা ও ন্যায় নিষ্ঠার শিক্ষা নিয়ে দেশ ও জাতির কল্যাণকর কাজ করার জন্য ড. মো. আখতারুজ্জামান শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

অধ্যাপক ড. আতিউর রহমান বলেন, সারা বিশ্বে বর্তমানে যে সংকীর্ণতা ও হানাহানি চলছে তা কাটিয়ে ওঠার লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্প্রীতির দর্শন প্রাসঙ্গিক।

এইচআর/আইএসএইচ