‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ স্লোগানকে সামনে রেখে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের সিলেট পর্ব। বুধবার (২২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সকাল ১০টা থেকে দিনব্যাপী শুরু হয় দেশের সবচেয়ে বড় এ চলচ্চিত্র উৎসব।

এর আগে মঙ্গলবার (২২ মার্চ) বিকাল ৩টায় শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের সিলেট বিভাগীয় সমন্বয়ক ফারিহা জান্নাত মীম সাংবাদিকদের এ চলচ্চিত্র উৎসব আয়োজনের বিষয়টি নিশ্চিত করেন।

এ সময় লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ এ স্লোগানকে সামনে রেখে গত ৫ মার্চ ঢাকায় এ উৎসব শুরু হয়েছে যা ১১ মার্চ পর্যন্ত চলে। আজ (বুধবার) সিলেট বিভাগে এ উৎসব শুরু হচ্ছে। আগামী ৩০ ও ৩১ মার্চ চট্টগ্রাম বিভাগে এ উৎসব হবে। ‘চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশ’ ও সরকারের ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী নিয়ন্ত্রকের কার্যালয় এ উৎসবের আয়োজন করেছে। সিলেট অঞ্চলের সহআয়োজক হিসেবে রয়েছে বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র বিষয়ক সংগঠন চোখ ফিল্ম সোসাইটি।

সিলেটে উৎসবের প্রথম দিন বুধবার (২৩ মার্চ) বেলা ১১টা থেকে শিশুতোষ চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ’ প্রদর্শিত হয়। এরপর বেলা ২টা থেকে ভারতের ‘মাই ফাদার সুপারহিরো’, বিকেল ৪টা থেকে রাশিয়ার ‘সুমো কিড ওরফে লিটল ওয়ারিয়র’ এবং সন্ধ্যা ৬টা থেকে ভারতের ‘হীরক রাজার দেশে’ প্রদর্শিত হয়।

এ ছাড়া দ্বিতীয় দিন বেলা ১১টায় চীনের ‘কুংফু গার্ল’, বেলা ২টায় বিভিন্ন দেশের নয়টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন করা হবে। বিকেল ৪টায় সুইজারল্যান্ডের ‘প্রতিবেশী’ এবং সন্ধ্যা ৬টায় বাংলাদেশের চলচ্চিত্র ‘কাঁঠাল’ প্রদর্শন করা হবে।

এ শিশুতোষ চলচ্চিত্র উৎসবে সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানানো হয়। এ ছাড়া সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে মেয়র আরিফুল হক চৌধুরী শিক্ষার্থীদের চলচ্চিত্র উৎসবে আনা-নেওয়ার জন্য একটি বাস প্রদান করেন। উৎসবের সকল প্রদর্শনী শিশু-কিশোরসহ তাদের অভিভাবকেরা বিনা মূল্যে উপভোগ করতে পারবেন বলেও জানান তিনি।

জুবায়েদুল হক রবিন/আরআই