ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফার্মেসি অনুষদের দুটি চেকবই চুরি ও ডিনের সই জালিয়াতি করে ১০ লাখ ৭৬ হাজার টাকা আত্মসাতের ঘটনায় ওই অনুষদের দুই কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে শাহবাগ থানা পুলিশ।

গ্রেপ্তার দুই কর্মকর্তা হলেন, অনুষদের প্রশাসনিক কর্মকর্তা রাশেদ সাজ্জাদ সরকার (৩০) ও অফিস সহায়ক মো. সুজন মিয়া (৩০)।

মঙ্গলবার বিকেলে ওই দুই কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মওদুত হাওলাদার।

তিনি বলেন, জালিয়াতির ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শাহবাগ থানায় একটি মামলা দায়ের করেন। তার ভিত্তিতে ফার্মেসি অনুষদের সদ্য সাবেক ডিন অধ্যাপক এস এম আবদুর রহমান ও দুইজন কর্মকর্তাকে মঙ্গলবার বিকালে টাকা চুরির মামলায় শাহবাগ থানায় জিজ্ঞাসাবাদ করা হয়। পরে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে সাবেক ডিনকে ছেড়ে দেওয়া হয় এবং অপর দুই কর্মকর্তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। আজ আসামিদের বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

অনুষদ সূত্রে জানা যায়, ফার্মেসি অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. এস এম আবদুর রহমানের সই জালিয়াতি করে অনুষদের ডেভেলপমেন্ট ফান্ড থেকে সাত লাখ ৭৬ হাজার টাকা এবং ফার্মেসি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের তিন লাখ টাকা আত্মসাৎ করা হয়েছে।

জানা যায়, ২০২০ সালের মার্চ মাস থেকে ২০২১ সালের ডিসেম্বর মাস পর্যন্ত অগ্রণী ব্যাংকের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার দুইটি অ্যাকাউন্ট থেকে আনুমানিক ২০টি চেকের মাধ্যমে বিভিন্ন সময় টাকাগুলো উত্তোলন করা হয়।

এ ঘটনায় ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করেছিলেন ওই সময় ডিনের দায়িত্বে থাকা অধ্যাপক ড. এস এম আবদুর রহমান। তবে এ কমিটি কারও বিরুদ্ধে কোনো প্রমাণ পায়নি।

তাদের তদন্ত প্ৰতিবেদনে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উচ্চ পর্যায়ের আরেকটি তদন্ত কমিটি গঠন এবং মামলা দায়েরের সুপারিশ করা হয়েছিল। সে সুপারিশের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় মামলা করে এবং মামলার ভিত্তিতে এই দুই কর্মকর্তাকে গ্রেপ্তার করে পুলিশ।

এইচআর/আইএসএইচ