জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে প্রতি রুমে বিনামূল্যের তালায় চাবি বাবদ ৮০০ টাকা নিচ্ছে হল কর্তৃপক্ষ। এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, একই তালার ৮টি চাবি ৩৫০ টাকায় দোকানে বিক্রি হচ্ছে। তালা-চাবি বাবদ অতিরিক্ত টাকা নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন হলের শিক্ষার্থীরা।

জানা গেছে, ১৬তলা বিশিষ্ট হলটিতে প্রতি রুমে আট জন করে শিক্ষার্থী থাকেন। একটি রুমে একটি করে বিনামূল্যে তালা দেওয়া হলেও রুমের আট জনের প্রত্যেককে চাবির জন্য ১০০ টাকা করে হল কর্তৃপক্ষকে মোট ৮০০ টাকা (প্রতি রুম) করে দিতে হচ্ছে। তবে হলে দেওয়া আলিফ প্রিমিয়ারের তালাটি ৮ চাবিসহ বাজারে ৩৫০ টাকা দামে বিক্রি হচ্ছে। বিশ্ববিদ্যালয়টির পাশে রায়সাহেব বাজার মোড়ের দোকানগুলোতে ৮টি চাবিসহ একই তালা ৩৫০ টাকা ও ১২টি চাবিসহ ৪২০ টাকা করে বিক্রি হচ্ছে।

এ বিষয়ে হলের একাধিক শিক্ষার্থী বলেন, এক তালায় দ্বিগুণ টাকা নিচ্ছে। হল কর্তৃপক্ষ বলছে, প্রতি রুমে বিনামূল্যের তালায় চাবি বাবদ ১০০ টাকা করে দিতে হবে। রুমপ্রতি ৮০০ টাকা নিয়ে বিনামূল্যে তালা দিচ্ছে বিষয়টা এক ধরনের প্রতারণা। হলে ভর্তুকি দেওয়ার বদলে লাভের আশায় তালা-চাবি বিক্রি করছে।

চাবি বাবদ ৮০০ টাকা নেওয়ার বিষয়টি অযৌক্তিক বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও আবাসিক শিক্ষার্থী জিনিয়া আফ্রিন। তিনি বলেন, হল প্রশাসন বলছে তারা তালা ফ্রি দিচ্ছে। কিন্তু চাবি বাবদ রুমের ৮ জনের কাছ থেকে ৮০০ টাকা নিচ্ছে। তালার সঙ্গে তো চাবি এমনিতেই দেয়। এটা নিয়ে হল প্রভোস্টের সঙ্গে কথা বলব।

এ বিষয়ে হলের হাউস টিউটর ড. শরাবান তোহুরা বলেন, হাউস টিউটর প্রতিভা ম্যামকে আহ্বায়ক করে কমিটি করা হয়েছে, উনি এ বিষয়ে ভালো বলতে পারবেন। তালাচাবির বিষয়ে আমি জানি না।

জানতে চেয়ে তালাচাবি বণ্টন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার ও হল প্রভোস্ট অধ্যাপক ড. শামীমা বেগমকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি।

এমটি/এসএসএইচ