ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা হিসেবে পূর্বের জিপিএ বহাল রাখার দাবি জানিয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। সোমবার (২২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় এক কর্মসূচিতে এ দাবি জানান তারা। 

২০২০-২১ শিক্ষাবর্ষের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়। সকালে বের হওয়া বিক্ষোভ মিছিল ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর মানববন্ধন ও অনশন কর্মসূচি পালনের ঘোষণা দেন ভর্তিচ্ছুরা।

২০২০-২১ সনের ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ‘খ’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার জিপিএর যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে সর্বনিম্ন ৩.০) নির্ধারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যা এর আগের বছর ৭.০ ছিল।

তাছাড়া এবার ‘ক’ ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৮.৫ (আলাদাভাবে সর্বনিম্ন জিপিএ ৩.৫), ‘গ’ ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.৫), ‘ঘ’ ইউনিটের জন্য মানবিক শাখার ক্ষেত্রে জিপিএর যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.০) ও বিজ্ঞান শাখার ক্ষেত্রে জিপিএর যোগফল ন্যূনতম ৮.৫ (আলাদাভাবে ৩.৫) এবং ‘চ’ ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৭.০ (আলাদাভাবে জিপিএ ৩.০) থাকতে হবে।

এইচকে