জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক নকিবুল হাসান খানকে বিজ্ঞপ্তির নিয়ম ভেঙে নিয়োগ দেওয়ার বিষয়টি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নজরে এসেছে। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়টির কাছে তদন্তসহ প্রতিবেদন চেয়েছে ইউজিসি। চিঠিটি চলতি মাসের ১৭ জুলাই ইস্যু করা হয়েছে। 

গতকাল বুধবার (২০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর ইউজিসির চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। 

ইউজিসির পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগ) মোহাম্মদ জামিনুর রহমান স্বাক্ষরিত সেই চিঠিতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক/প্রভাষক পদে নিয়োগের জন্যে আবেদন করার যোগ্যতা না থাকা সত্ত্বেও বিজ্ঞাপনের শর্ত ভঙ্গ করে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক পদে মো. নকিবুল হাসান খানকে নিয়োগ দেওয়াসহ চাকরিতে রাখার বিষয়টি সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। 

প্রকাশিত সংবাদটি শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের দৃষ্টিতে এসেছে। বিষয়টি তদন্তপূর্বক বিস্তারিত কাগজপত্র ও প্রতিবেদনসহ বিশ্ববিদ্যালয়ের মতামত দ্রুততম সময়ের মধ্যে কমিশনে প্রেরণের জন্য আদিষ্ট হয়ে অনুরোধ জানানো হলো। 

চিঠির বিষয়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, দ্রুতই একজন সিন্ডিকেট সদস্যকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করে সেখান থেকে পাওয়া প্রতিবেদন ইউজিসিতে পাঠানো হবে। আমি অনিয়ম দুর্নীতির প্রশ্নে আপসহীন। পক্ষপাতহীন তদন্ত রিপোর্ট বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করা হবে। আমার সময়ে কোনো অনিয়ম দুর্নীতি হবে না। আর আগের কারো অনিয়ম-দুর্নীতির দায়ও আমি নেব না। 

গত ৬ জুলাই ‘নজরুল বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞপ্তির শর্ত ভেঙে শিক্ষক নিয়োগ’ শিরোনামে জনপ্রিয় নিউজ পোর্টাল ঢাকা পোস্টে  সংবাদ প্রকাশিত হয়। 

উবায়দুল হক/আরএআর