জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের এক নার্সকে যৌন হয়রানির দায়ে এক শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে ১ বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার (২২ আগস্ট) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (কাউন্সিল) বি এম কামরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বহিষ্কৃত মো. মামুনুর রশীদ বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের (৪৬ ব্যাচ) শিক্ষার্থী। তিনি শহীদ সালাম-বরকত হলে থাকতেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২১ জুলাই অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় মো. মামুনুর রশীদকে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম থেকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। এ সময়ে তিনি শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ ও আবাসিক হলে অবস্থান করতে পারবেন না।

এ ছাড়া বিজ্ঞপ্তিতে বহিষ্কারকালীন অভিযুক্ত শিক্ষার্থীর মানসিক স্বাস্থ্য ও সুস্থতার লক্ষ্যে যথাযথ সহায়তা প্রদানের জন্য তার পরিবারকে অনুরোধ করার কথা বলা হয়েছে। পাশাপাশি মানসিক স্বাস্থ্য বিপর্যস্থ হয়/অবনতি হয় এমন কোনো বাক্য বা সংলাপ বা আচরণ করা হতে সবাইকে বিরত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

এর আগে, গত ৪ জুন মো. মামুনুর রশীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের নার্সকে যৌন হয়রানির অভিযোগ ওঠে। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন ভুক্তভোগী নার্স।

মো. আলকামা/আরআই