চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক শিক্ষার্থীর বিরুদ্ধে নাশকতার অভিযোগে মামলা করেছে প্রশাসন। অভিযুক্ত শিক্ষার্থীর নাম জোবায়ের হোসেন সোহাগ। তিনি আইন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। 

বুধবার (২৪ আগস্ট) রাত ৮টার দিকে ওই শিক্ষার্থীকে পুলিশের কাছে সোপর্দ করে প্রক্টরিয়াল বডি।  এর আগে প্রায় ৮ ঘণ্টা প্রক্টর অফিসে ওই শিক্ষার্থীকে জিজ্ঞাসাবাদ করা হয়। 

জানা যায়, বুধবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে সিএন‌জি চালক‌দের সি‌ন্ডি‌কে‌টের বিরুদ্ধে চলমান সমস্যার প্রতিবাদ জানিয়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে অবস্থান কর্মসূচি পালন করে কিছু শিক্ষার্থী। বিষয়টি প্রশাসনের দৃষ্টিগোচর হলে অবস্থানকারীদের প্রক্টর অফিসে ডাকা হয়৷ তাদের সঙ্গে সহকারী প্রক্টররা কথা বলেন। এর মধ্যে একজনের আচরণে কিছুটা অস্বাভাবিকতা লক্ষ্য করেন বলে জানান সহকারী প্রক্টররা। পরে তাকে আলাদা করে জিজ্ঞাসাবাদ করা হয়। এসময় তার সঙ্গে থাকা মোবাইল ও ডায়েরিতে থাকা তথ্যে নাশকতার আলামত খুঁজে পাওয়া যায় বলে জানান প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া। 

প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, তার কথাবার্তায় সন্দেহ হলে তাকে আমাদের সহকারী প্রক্টররা জিজ্ঞাসাবাদ করেন। তার ডায়েরিতে বিভিন্ন পরিকল্পনার কথা লেখা ছিল। এর মধ্যে একটি হলো শাটলে পাথর নিক্ষেপ বা হামলার ঘটনা এবং চবি স্টেশনে থেকে ট্রেন ছেড়ে ড্রাইভারকে আটকে কোন স্টেশন না থামিয়ে সরাসরি বটতলী স্টেশনে নিয়ে যাওয়া। কোথায় কোথায় কী কী করেছে সেসব ছিল। এছাড়া মোবাইলে বঙ্গবন্ধু, ১৫ আগস্ট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিয়ে বাজে বাজে কথা ছিল। সব মিলিয়ে বড় ধরনের একটা নাশকতার আলামতের তথ্য ডায়েরি ও মোবাইল ফোনে আমরা পেয়েছি। এজন্য আমরা পুলিশের সঙ্গে পরামর্শ করে নাশকতা, বিশ্ববিদ্যালয় অস্থিতিশীল করা ও রাষ্ট্রবিরোধী তথ্য প্রমাণ পাওয়ায় বিশ্ববিদ্যালয় নিরাপত্তা প্রধান আব্দুর রাজ্জাক বাদী হয়ে থানায় মামলার আবেদন করেন।

মামলার বিষয়টি নিশ্চিত করে হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত ও নাশকতার অভিযোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা প্রধান শেখ মো. আব্দুর রাজ্জাক বাদী হয়ে হাটহাজারী থানায় একটি মামলা দায়ের করেছেন।

রুমান/এসকেডি