বাংলাদেশে ক্রিমিনোলোজি অ্যান্ড ক্রিমিনাল জাস্টিস বিষয়ক শিক্ষা ও গবেষণা উন্নয়নের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্রিমিনোলোজি বিভাগ এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) ক্রিমিনোলোজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ইঞ্জিনিয়ার মো. তৌহিদুল ইসলাম নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ কার্যালয়ে আয়োজিত এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিমিনোলোজি বিভাগের চেয়ারপার্সন খন্দকার ফারজানা রহমান, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলোজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ওমর ফারুক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার উপস্থিত ছিলেন।

এ সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্রিমিনোলোজি এন্ড ক্রিমিনাল জাস্টিস বিষয়ে যৌথভাবে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করবে।

এই দুই বিশ্ববিদ্যালয় যৌথভাবে সেমিনার, সিম্পোজিয়াম, কর্মশালা, সম্মেলন ও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবে। এছাড়া, উভয় বিশ্ববিদ্যালয় শিক্ষক বিনিময় এবং লাইব্রেরি ও ল্যাবরেটরি সুবিধা, শিক্ষা সরঞ্জাম ও তথ্য-উপাত্ত আদান-প্রদান করবে।

এইচআর/এসকেডি