ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ছাত্রদলের ওপর হামলায় জড়িত ছাত্রলীগ নেতাকর্মীদের বিচার ও ক্যাম্পাসে রাজনৈতিক সহাবস্থান নিশ্চিতের দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদ।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি শিমুল কুম্ভকার ও সাধারণ সম্পাদক আদনান আজিজ চৌধুরী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নবগঠিত ছাত্রদলের ঢাবি শাখার নেতাকর্মীরা ভিসিকে ফুল দিতে যাওয়ার সময় ছাত্রলীগ তাদের উপর অতর্কিত হামলা চালায়। এর ফলে সংঘর্ষের অবতারণা হয়। উল্লেখ্য, ছাত্রদলের পক্ষ থেকে ভিসির সঙ্গে সাক্ষাতের ঘোষণার পরপরই ছাত্রলীগ তাদেরকে প্রতিহত করার ঘোষণা দেয়।

এই ঘটনা ক্যাম্পাসে দীর্ঘদিন ধরে চলমান ছাত্রলীগের দখলদারি ও সন্ত্রাসবাদী রাজনীতির আরও একটি দৃষ্টান্ত। অপরিসীম ক্ষমতার নিকৃষ্ট অপব্যবহার এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের দালালি ও চাটুকারিতা ক্যাম্পাসের এই পরিস্থিতির জন্য দায়ী।

বিবৃতিতে বলা হয়, ছাত্র ইউনিয়ন দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে রাজনৈতিক সহাবস্থান নিশ্চিতের দাবি জানিয়ে আসছে। রাজনৈতিক সহাবস্থান নিশ্চিত করা সন্ত্রাসমুক্ত গণতান্ত্রিক ক্যাম্পাস নির্মাণের অন্যতম পূর্বশর্ত। ছাত্র ইউনিয়ন এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার এবং পরিবেশ পরিষদের বৈঠক আহ্বানের মাধ্যমে বিষয়টির সুরাহার দাবি জানাচ্ছে।

এর আগে, মঙ্গলবার বিকেলে ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা নীলক্ষেতের মুক্তি ও গণতন্ত্র তোরণের সড়ক দিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ের দিকে যাত্রা শুরুর কয়েক মিনিটের মধ্যে স্যার এ এফ রহমান হল শাখা ছাত্রলীগের সভাপতি রিয়াজুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুনিম শাহরিয়ার মুনের নেতৃত্বে লাঠি, স্টাম্প নিয়ে হামলা করে ছাত্রলীগের নেতাকর্মীরা। হামলায় ঢাবি ছাত্রদলের সভাপতি-সাধারণ সম্পাদকসসহ অন্তত ১৫ নেতাকর্মী আহত হয়েছেন।

এইচআর/ওএফ