ঢাকা বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস। দিবসটি উপলক্ষে কলাভবন সংলগ্ন বটতলায় জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

এ সময় উপাচার্য বলেন, ১‌৯৭১ সালের আজকের এই দিনে জাতীয় পতাকা প্রথম উত্তোলন করা হয়। সেদিন জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে একটি জাতি রাষ্ট্রের সূচনা হয়েছিল। 

মঙ্গলবার (২ মার্চ) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন সংলগ্ন বটতলায় পতাকা উত্তোলন দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে আজকের অনুষ্ঠানের শুরু হয়। অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

এই অনুষ্ঠানে উপাচার্য আরও বলেন, আমরা খুবই আনন্দিত যে মুজিব শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সুযোগ পেয়েছি। অগ্নিঝরা মার্চে বাংলাদেশের স্বাধীনতার সব গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক ঘটনাপ্রবাহ সংঘটিত হয়েছে। ৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধু স্বাধীনতার পরোক্ষ ঘোষণা দেন। ৭ মার্চ শুধু বাঙালি জাতির জন্য মুক্তির ভাষণ নই, এটি একই সাথে সারা পৃথিবীর মুক্তিকামী মানুষের জন্য অনুপ্রেরণা। এ কারণেই জাতিসংঘ ৭ মার্চের ভাষণকে বিশ্ব ঐতিহ্যের দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে। একই ধারাবাহিকতায় ২৬ মার্চ বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। এভাবে ইতিহাস এবং দর্শনের প্রতিটি ক্ষেত্রেই ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু একে অপরের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ( শিক্ষা) ড. এ এস এম মাকসুদ কামাল, কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হল ভুঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. গোলাম রাব্বানীসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।  

এইচআর/এনএফ