ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শেখ কামাল ও সুলতানা কামাল ট্রাস্ট ফান্ড গঠন করেছে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের হাতে ৪০ লাখ টাকার চেক তুলে দেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান।

সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন অভ্যন্তরীণ খাত থেকে এই অর্থ সংগ্রহ করা হয়। ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে বিশেষ সফলতা অর্জনকারী ঢাবি শিক্ষার্থীদের পুরস্কার ও বৃত্তি প্রদান করা হবে।

এই ট্রাস্ট ফান্ডের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে ঢাবি উপাচার্য বলেন, এর মাধ্যমে নতুন প্রজন্ম শহীদ শেখ কামাল ও শহীদ সুলতানা কামালের বর্ণাঢ্য কর্মময় জীবন ও আদর্শ সম্পর্কে জানতে পারবে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র শহীদ শেখ কামাল ও পুত্রবধূ শহীদ সুলতানা কামাল ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের মেধাবী শিক্ষার্থী ছিলেন। শেখ কামাল একাধারে একজন ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, চৌকস সেনা কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক কর্মী ও সংগঠক ছিলেন। অসাধারণ প্রতিভাবান এই ব্যক্তিত্ব জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছেন।

তিনি আরও বলেন, শহীদ সুলতানা কামাল দেশের একজন কৃতী অ্যাথলেট ছিলেন। তাদের জীবন ও কর্ম থেকে শিক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমেও সফল হবে বলে উপাচার্য আশাপ্রকাশ করেন।

সভাপতির বক্তব্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, আমরা খুবই আনন্দিত ও গর্বিত। আমাদের কিছু ঋণ ছিল। শেখ কামাল ও সুলতানা কামাল আমাদের অনুষদেরই শিক্ষার্থী ছিলেন। আমাদের দায়িত্ব ছিল তাদের কিছুটা ঋণ শোধ করা। আমরা উপাচার্যের নির্দেশনা অনুযায়ী দরিদ্র, মেধাবী, সহ-শিক্ষা কার্যক্রম এগুলো সবই সমন্বিত করব। উপাচার্যকে বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি এ ধরনের কাজে সদয় সম্মতি জানানোর জন্য।

এই ট্রাস্ট ফান্ড গঠনের জন্য শেখ কামালের চাচা শেখ কবির হোসেন ও সুলতানা কামালের ছোট ভাই গোলাম আহমেদ টিটো পরিবারের পক্ষ থেকে সামাজিক বিজ্ঞান অনুষদকে ধন্যবাদ জানান।

এই চেক হস্তান্তর অনুষ্ঠানে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি এবং শেখ কামাল ও সুলতানা কামালের পরিবারের পক্ষ থেকে শেখ কবির হোসেন ও গোলাম আহমেদ টিটো বক্তব্য রাখেন।

এইচআর/কেএ