ভুলে ভরা পাঠ্যবই প্রত্যাহার করে শিক্ষার্থীদের মাঝে নতুন বই সরবরাহ, কাগজসহ অন্য শিক্ষা উপকরণের দাম কমানো, মেট্রোরেলের ভাড়া কমানো এবং মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ পাসের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। 

শনিবার (৭ জানুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে মিছিল ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জাতীয় জাদুঘরের সামনে শেষ হয়।

বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মশিউর রহমান খান রিচার্ড ও সাধারণ সম্পাদক সৈকত আরিফের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন নাগরিক ছাত্র ঐক্যের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম, বাংলাদেশ ছাত্রলীগ (জেএসডি) সহ-সভাপতি গোলাম ফারুক সুমন, ভাসানী ছাত্র পরিষদের প্রধান সমন্বয়ক শাকিল আহমেদ, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক ইলিয়াস জামান, কেন্দ্রীয় অর্থ সম্পাদক ফারহানা মুনা, ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক হাসান আল মেহেদী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক আরমানুল হক প্রমুখ।

সভাপতির বক্তব্যে মশিউর রহমান খান রিচার্ড বলেন, বর্তমান সরকার কাছের লোকদের বিপুল পরিমাণ অর্থ পাচারের সুযোগ দিয়ে দেশের অর্থনীতিকে সংকটের মুখে ফেলেছে আর সমস্ত দায় তারা চাপাচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের উপর। আমরা বলতে চাই, সরকারের চুরি-দুর্নীতিই আমাদের এ অর্থনৈতিক সংকটের মুখে ফেলেছে। আন্তর্জাতিক বাজারের চেয়ে বেশি দামে দেশে কাগজ বিক্রি হচ্ছে, শিক্ষার্থীদের খরচ বেড়েছে। কাগজের দাম বাড়ায় প্রকাশনী সংস্থাগুলোও পড়েছে সংকটে। এ মুহূর্তে কাগজের দাম কমানোর জন্য সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানাই।

শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে তিনি বলেন, নতুন বছরে বই উৎসব করে শিক্ষার্থীদের মাঝে নিম্নমানের ভুলে ভরা বই সরবরাহ করেছে সরকার। বই উৎসবে এনে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হয়েছে দ্বিতীয় শ্রেণির বই। আর আমাদের শিক্ষামন্ত্রী প্রকাশ্যে বলছেন, উন্নত মানের কাগজে (সাদা কাগজে) বই পড়লে নাকি শিক্ষার্থীদের চোখে সমস্যা হয়। আমরা তার এই বক্তব্যের নিন্দা জানাই। শিক্ষার্থীদের হাতে যথাসময়ে মানসম্মত বই তুলে দিতে না পারার ব্যর্থতার দায় নিয়ে অবিলম্বে শিক্ষামন্ত্রীর পদত্যাগ করা উচিত। 

তিনি আরও বলেন, সরকার মহাসমারোহে মেট্রোরেলের একাংশ উদ্বোধন করেছে কিন্তু মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ ভাড়ার ব্যবস্থা করেনি। আমরা মেট্রেরেলে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর দাবি জানাই। ক্যাম্পাসগুলোতে শিক্ষার্থীরা প্রতিনিয়ত গণ রুম-গেস্ট-রুমে নির্যাতনের শিকার হচ্ছে। আমরা শিক্ষার্থীদের জন্য ভয়মুক্ত নিরাপদ ক্যাম্পাসের দাবিতে সামনে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ করে বৃহত্তর আন্দোলন গড়ে তুলব। 

এইচআর/এসকেডি