বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর নেতৃত্বে র‍্যালি

নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। বুধবার (১৭ মার্চ) সকাল ১০টায় প্রশাসনিক ভবনের সামনে থেকে র‍্যালি বের করার মাধ্যমে এ দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়। এছাড়া বঙ্গবন্ধুর জীবন নিয়ে নির্মিত একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর নেতৃত্বে এ র‍্যালি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। এ সময় ভাস্কর্যের সামনেই কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন করা হয়।

পরবর্তীতে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় বঙ্গবন্ধুর শৈশবের ওপর আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের, শিক্ষক সমিতির সভাপতি ড. শামিমুল ইসলাম, সাধারণ সম্পাদক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও শাখা ছাত্রলীগের নেতারা।

এছাড়া বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বঙ্গবন্ধুর রুহের মাগফিরাতে মিলাদ মাহফিলের আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে, দিনটি উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন নিয়ে নির্মিত একটি ডকুমেন্টারি প্রদর্শন ও কেক কেটে জন্মদিন উদযাপন করে বঙ্গবন্ধু পরিষদের একাংশ। বেলা ১১টায় প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে বঙ্গবন্ধু পরিষদের ড. দুলাল ও জুলহাস অংশ এ আয়োজন করে।

বঙ্গবন্ধু পরিষদের এ অংশের সাধারণ সম্পাদক জুলহাস মিয়ার সঞ্চালনায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. শামীমুল ইসলাম, সাধারণ সম্পাদক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন ও আইন অনুষদের ডিন রশিদুল ইসলাম শেখ, বিজ্ঞান অনুষদের ডিন ও বঙ্গবন্ধু পরিষদের এ অংশের সভাপতি  ড. দুলাল চন্দ্র নন্দীসহ বিভিন্ন বিভাগের শিক্ষক।

ডকুমেন্টারি প্রদর্শন শেষে অনুষ্ঠানে বক্তারা সবাইকে বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে সামনে এগিয়ে যাওয়ার আহ্বান করেন।

মহিউদ্দিন মাহি/এমএসআর