ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরীক্ষা দিতে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থীদের হাতে ফুল ও কলম তুলে দেওয়ার পর ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নেতাকর্মীরা হামলার শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে। এটিকে ক্যাম্পাসের বাইরে একটি বিচ্ছিন্ন ঘটনা বলে অবিহিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান।

তার দাবি, ক্যাম্পাসের ভেতরে সার্বিক পরিস্থিতি ভালো ছিল।

শনিবার বিকেলে ছাত্রদলের ওপর হামলা প্রসঙ্গে ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে এমনটি জানান ঢাবি প্রক্টর। তিনি বলেন, এটি ক্যাম্পাসের বাইরে খুবই একটি বিচ্ছিন্ন ঘটনা। ক্যাম্পাসের ভেতরের পরিস্থিতি খুবই ভালো ছিল। প্রক্টরিয়াল টিম এবং আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সজাগ দৃষ্টি রেখেছে। যাতে ক্যাম্পাসে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে।

তিনি আরো বলেন, তারপরও এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা কিভাবে কাটিয়ে ওঠা যায় সে বিষয়ে নতুন করে চিন্তা করতে হবে। যারা আহত হয়েছে আমাদের তাদের খোঁজ-খবর নিয়েছি। আমি চাই সব ছাত্র সংগঠনের মাঝে আন্তঃসম্পর্ক তৈরি হোক। যাতে করে সবাই ক্যাম্পাসে আসতে পারে, কাজ করতে পারে।

ছাত্রদলের দাবি, ভর্তিচ্ছু নবীন শিক্ষার্থীদের ফুল ও কলমের মাধ্যমে বরণ করে নেওয়ার সময় ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশনায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের ওপর অতর্কিত সশস্ত্র হামলা চালিয়ে ৫ জনকে আহত করে। আহতদের মধ্যে তিনজন গুরুতর আহত হন। এছাড়াও ২ জনকে গ্রেপ্তার করে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়।

ঢাবি ছাত্রদলের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম বলেন, ভর্তি পরীক্ষার সময় নবীনদের শুভেচ্ছা জানাতে ফুল ও কলমের বিরুদ্ধে যে ছাত্রসংগঠন সশস্ত্র হামলা চালায় তা আদৌ ছাত্রসংগঠন কি না তা নিয়ে সন্দেহের অবকাশ রয়েছে।

ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এমন ন্যক্কারজনক সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় এবং অনতিবিলম্বে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানায়। অন্যথায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল রাজপথেই ছাত্রলীগের সন্ত্রাসীদের কঠোর হস্তে দমন করবে বলে হুঁশিয়ারি দেয় সংগঠনটি।

উল্লেখ্য, শনিবার (৬ মে) ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের পরীক্ষা শেষে দুপুর দেড়টার দিকে হাইকোর্ট মোড়ে হামলার এ ঘটনা ঘটে। ছাত্রদলের অভিযোগ ছাত্রলীগ এই  হামলায় জড়িত। যদিও অভিযোগ অস্বীকার করেছে ঢাবি ছাত্রলীগ।

এইচআর/এমএ