করোনার টিকার আওতায় আনতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আগামী ২৪ মের মধ্যে অনলাইনে নিবন্ধন করতে বলা হয়েছে। সোমবার (১০ মে) আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক মো. বাবুল ইসলাম ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

আইসিটি সেন্টার সূত্রে জানা গেছে , টিকা পেতে ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে আগামী ২৪ মে ২০২১ তারিখের মধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর (NID) জমা দিতে হবে। এ জন্য https://sites.ru.ac.bd/studentnid/login/php এই লিংকে গিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। 

তবে নিবন্ধন করতে গিয়ে সার্ভারে নাম পাননি এমন বিশ্ববিদ্যালয়ের ১২-১৩ ও ১৩-১৪ সেশনের শিক্ষার্থীদের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা তাদের জন্য লগইন পেজে একটা ইমেইল আইডি যুক্ত করে দিচ্ছি। যাদের এ সমস্যা হবে তারা যেন সেই ইমেইলে যোগাযোগ করে। 

এ দিকে এনআইডি না থাকায় টিকার জন্য নিবন্ধন করতে পারছেন না অনেক শিক্ষার্থী। তবে আইসিটি সেন্টারের তাদের জন্য কিছুই করার নেই বলে জানিয়েছেন অধ্যাপক বাবুল ইসলাম। তিনি বলেন, সরকারের যে নিবন্ধন সিস্টেম এটাতে এনআইডি দিয়েই শুধুমাত্র নিবন্ধন করা যায়। যাদের এনআইডি নেই তাদের এনআইডির জন্য আবেদন করার পরামর্শ দিয়েছেন তিনি। তবে কবে নাগাদ টিকা দেওয়া শুরু হতে পারে সে বিষয়ে স্পষ্ট কিছু জানাতে পারেননি তিনি।         

উল্লেখ্য, মহামারি করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ আছে। এ বছরের ২২ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী ড. দিপু মনি ২৪ মে থেকে বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণা দেন। এখন পর্যন্ত সে সিদ্ধান্তই বহাল আছে। তবে গ্রীষ্মকালীন ছুটি, শবে কদর ও ঈদুল ফিতর উপলক্ষে আগামী ২৫ মে পর্যন্ত অফিসসমূহ এবং ৩০ মে পর্যন্ত ক্লাস ছুটি ঘোষণা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এসপি