অধ্যাপক লুৎফর রহমান ও ইব্রাহীম হোসেন মুন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সদ্য বিদায়ী উপাচার্যের পরিবারের সদস্যদের পর এবার সাবেক প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, রাবি ছাত্রলীগের সাবেক সভাপতি ইব্রাহিম হোসেন মুনসহ চারজনের ব্যাংক হিসাব তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 

রোববার (৩০ মে) এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল থেকে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকে চিঠি দিয়ে তাদের ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়েছে। চিঠিতে স্বাক্ষর করেছেন এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের উপ-পরিচালক মোছা. ফাতেমা খাতুন। 

ব্যাংক হিসাব তলব করা অন্য দুজন হলেন- সাবেক প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানের স্ত্রী মনিরা ইয়াসমিন ও সাবেক ছাত্রলীগ সভাপতি ইব্রাহীম হোসেন মুনের স্ত্রী আয়েশা সিদ্দিকা। এনিয়ে মোট ৯ জনের ব্যাংক হিসাব তলব করলো এনবিআর।

এতে উল্লেখিত ব্যক্তিদের একক বা যৌথ নামে, অথবা তাদের মালিকাধীন ব্যবসা প্রতিষ্ঠানের নামে ব্যাংক আমানত, যে কোনো স্থায়ী, চলতি ও ঋণ হিসাব, ফরেন কারেন্সি অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড, সঞ্চয়পত্র বা অন্য যেকোনো ধরনের সঞ্চয় থাকলে তার তথ্য পাঠাতে বলা হয়েছে।

তবে ব্যাংক হিসাব তলবের ঘটনায় শত্রুতা দেখছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান। তিনি বলেন,  কেউ হয়তো শত্রুতা করে এসব করিয়েছে। যেহেতু ব্যাংকের কাছে হিসাব চেয়েছে তারা তাদের বিধি অনুযায়ী যা করণীয় করবে।

এর আগে সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান ও তার স্ত্রী মনোয়ারা সোবহান, ছেলে মুশফিক সোবহান, মেয়ে সানজানা সোবহান ও জামাই এটিএম শাহেদ পারভেজের ব্যাংক হিসাবের তথ্য চায় এনবিআর। এসব ব্যক্তিদের লেনদেনের প্রয়োজনীয় তথ্য ১ জুনের মধ্যে পাঠানোর অনুরোধ জানিয়ে ব্যাংকগুলোকে চিঠি পাঠায় এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল। 

মেশকাত মিশু/আরএআর