দীর্ঘ বিরতির পর অবশেষে ১৩ জুন (রোববার) সশরীরে পরীক্ষা কার্যক্রম শুরু করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। রোববার (১৩ জুন) সকাল ১০টায় পরিসংখ্যান বিভাগ ও বেলা ১১টায় ডিভিএম অনুষদের ১৬ তম ব্যাচের মাধ্যমে পরীক্ষা কার্যক্রম শুরু হয়।

হাবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ বলেন, আমরা লক্ষ্য করছি অনেক শিক্ষার্থী মাস্ক ছাড়া রাস্তায় ঘুরে বেড়াচ্ছে, যা সত্যিই দুঃখজনক। আমরা দু-একদিনের মধ্যেই হাবিপ্রবির স্কাউট টিমের মাধ্যমে মাস্ক পরার ব্যাপারে সবাইকে উৎসাহিত করব।

করোনার সংক্রমণ বেড়ে গেলে পরীক্ষা পেছাবে কি না এমন প্রশ্নের উত্তরে ছাত্র উপদেষ্টা বলেন, এখন পর্যন্ত এমন কোনো সিদ্ধান্ত হয়নি। আমরা চাই স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে। এতে করে সবার জন্যই ভালো হবে।

এদিকে ক্যাম্পাসে ফিরতে শুরু করেছেন হাবিপ্রবির শিক্ষার্থীরা। ফের প্রাণোচ্ছল হয়ে উঠতে শুরু করেছে হাবিপ্রবি। ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে চলে এসেছেন অনেক শিক্ষার্থী। যেহেতু হল বন্ধ থাকার শর্তে সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেওয়া হচ্ছে সেহেতু শিক্ষার্থীরা ছুটে চলেছেন মেসের খোঁজে।

কুড়িগ্রাম থেকে ফিরেছেন আল নোমান। তিনি বলেন, দীর্ঘ পনেরো মাস পর ক্যাম্পাস তার প্রাণ ফিরে পাচ্ছে। করোনাকালীন বন্ধের সময়ও বিভিন্ন প্রয়োজনে তাকে কয়েকবার ক্যাম্পাসে আসতে হয়েছে। তবে, এবার ক্যাম্পাস একটু অন্যরকম লাগছে। মনে হচ্ছে প্রাণ ফিরে পাচ্ছে হাবিপ্রবি।

উল্লেখ্য, সারাদেশে গত ২৪ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন এবং অবস্থান কর্মসূচি চলে আসছে। আন্দোলনে সামিল হয়েছিলেন হাবিপ্রবির শিক্ষার্থীরাও। এর পরিপ্রেক্ষিতে ৩১ মে ডিনদের সভার সিদ্ধান্ত মোতাবেক ১০ তারিখ থেকে পরীক্ষা নিতে অনুমতি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এমএসআর