বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আপত্তি সত্ত্বেও অনলাইনেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের নতুন ছয়জন শিক্ষক নিয়োগের সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১২ জুন) সকাল থেকে রাত পর্যন্ত ভার্চুয়াল নিয়োগ বোর্ডের মাধ্যমে প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হয়।

অনলাইনে নিয়োগের ব্যাপারে ইউজিসির সদস্য অধ্যাপক দিল আফরোজা ঢাকা পোস্টকে বলেন, অনলাইনে শিক্ষক নিয়োগ জাহাঙ্গীরনগরেই প্রথম হয়েছে। তবে চলমান প্রক্রিয়ায় অনলাইনে প্রকৃত মেধা যাচাই করা সম্ভব না। এ জন্য ইউজিসি থেকে কিছু নীতিমালা প্রণয়ন করা হয়েছে। আজ বিশ্ববিদ্যালয়গুলোতে এই নীতিমালা পাঠানো হবে। এ ছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান অনলাইন শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে জোর আপত্তি জানান এই অধ্যাপক। 

তবে ইউজিসির আরেক সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগের জরুরি ভিত্তিতে শিক্ষকের প্রয়োজন হলে সশরীরে ও অনলাইনের মাধ্যমে নিয়োগের সাক্ষাৎকার নিতে পারবে। যেহেতু শিক্ষক নিয়োগের ক্ষেত্রে অনলাইনে সাক্ষাৎকারের পদ্ধতি ছিল না, তাই অনলাইনে শিক্ষক নিয়োগের সাক্ষাৎকার নিতে হলে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সুপারিশে সিন্ডিকেট সভার অনুমতি নিতে হবে।

দর্শন বিভাগের শিক্ষক অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, গণমাধ্যম সূত্রে আমরা জানতে পেরেছি অনলাইনে শিক্ষক নিয়োগের পরীক্ষা নিতে হলে অধ্যাদেশের পরিবর্তনের কথা বলেছে ইউজিসি। কিন্তু অধ্যাদেশের কোনো পরিবর্তন না করেই শুধু নিজেদের পছন্দের প্রার্থীকে নিয়োগ দিতেই সিলেকশন বোর্ড পরিচালনা করা হয়েছে।

তিনি আরও বলেন, অনলাইনে শিক্ষক নিয়োগ বন্ধ রাখার জন্য আমরা হাইকোর্টে রিট করেছি। লিগ্যাল নোটিশের মাধ্যমেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নিয়োগ কার্যক্রম বন্ধ রাখার আহ্বান করা হয়। কিন্তু লিগ্যাল নোটিশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তারা অনলাইনে নিয়োগের ভাইভা নিয়েছে। এটা আইনের অসম্মান করা। 

এদিকে গত ৪ জুন অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নিবার্হী পরিষদের সভায় কোনো বিভাগের শিক্ষা ও গবেষণা কার্যক্রমের জন্য একেবারেই অপরিহার্য না হলে অনলাইনে মৌখিক পরীক্ষার মাধ্যমে নতুন শিক্ষক নিয়োগ না করার জন্য উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অনুরোধ জানানোর ব্যাপারে সিদ্ধান্ত হয়।

শিক্ষক সমিতির নিবার্হী পরিষদের সভার কার্যবিবরণী থেকে এ তথ্য জানা যায়। শিক্ষক সমিতির নিবার্হী পরিষদের সদস্যরা মনে করেন, অনলাইন মৌখিক পরীক্ষা সঠিক প্রার্থী বাছাইয়ের অনুকূল নয়। তাছাড়া বিশ্ববিদ্যালয়ে সশরীরে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় নতুন নিয়োগ জনমনে নানা প্রশ্নের জন্ম দিতে পারে।

এর আগে গত শুক্রবার অনলাইন সাক্ষাৎকারের মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের নতুন ছয়জন শিক্ষক নিয়োগের প্রক্রিয়াকে নজিরবিহীন উল্লেখ করে নিয়োগ বন্ধের দাবিতে ইউজিসিতে চিঠি, হাইকোর্টে রিট, লিগ্যাল নোটিশ ও সংবাদ সম্মেলন করেন বিভাগের শিক্ষকদের একাংশ।

এসপি