অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন হিসেবে নিয়োগ পেয়েছেন ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ।

মঙ্গলবার (২৯ জুন) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ড. ছামাদকে নিয়োগ প্রদান করেন। তিনি সাবেক ডিন অধ্যাপক তোফায়েল আহমেদ চৌধুরীর স্থলাভিষিক্ত হন।

বিজ্ঞান অনুষদ সম্পর্কে পরিকল্পনার বিষয়ে অধ্যাপক আব্দুস ছামাদ বলেন, বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে গবেষণা, গবেষক তৈরি করা এবং গবেষণাক্ষেত্রকে উত্তরোত্তর বৃদ্ধি করার মাধ্যমে বিশ্ব র‍্যাংকিংয়ে আমরা যেন ভালো অবস্থানে যেতে পারি সেদিকে আমাদের লক্ষ্য থাকবে। বিজ্ঞানে উন্নতি ছাড়া একটি দেশ কাঙ্ক্ষিত উন্নয়নে পৌঁছাতে পারে না। ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদ এ ক্ষেত্রে অবদান রাখতে পারবে বলে আমি বিশ্বাস করি। দেশের প্রয়োজনে বিজ্ঞানকে কীভাবে ব্যবহার করা যায় সেটাই আমাদের মূল লক্ষ্য।

তিনি বলেন, বিজ্ঞানের যেসব ক্ষেত্রে গবেষণা করা প্রয়োজন, সে বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে এবং একই সাথে শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আরও আগ্রহী করতে আমার লক্ষ্য থাকবে। আগামীকাল (৩০ জুন) বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন বলে জানান অধ্যাপক ছামাদ।

বিজ্ঞান অনুষদের ডিন ছাড়াও উপাচার্য আজ (মঙ্গলবার) প্রবীর কুমার সরকারকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এবং মো. সোহরাব হোসেনকে ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে নিয়োগ প্রদান করেন।

প্রবীর কুমার সরকার আগে উপাচার্যের সচিব (ডেপুটি রেজিস্ট্রার) হিসেবে এবং মো. সোহরাব হোসেন হিসাব পরিচালকের অফিসে উপ-হিসাব পরিচালক (সিস্টেমস এনালিস্ট) হিসেবে কর্মরত ছিলেন।

এইচআর/এইচকে