চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবসায় প্রশাসন অনুষদে চাঁদার দাবিতে কয়েক দফা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এ সময় তারা কর্মরত শ্রমিকদের মারধর করেন। 

সর্বশেষ সোমবার (২৮ জুন) সন্ধ্যায় কাজের জন্য রাখা সরঞ্জাম তছনছ করে দেয় দুর্বৃত্তরা। এর আগে রোববার (২৭ জুন) সকালে কর্মরত শ্রমিকদের কাজ বন্ধ করে ছাদ থেকে নামতে বাধ্য করেন। 

শনিবার (২৬ জুন) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদে নির্মাণ শ্রমিকদের কাজ বন্ধ করতে বাধ্য করেন তারা। এ সংক্রান্ত ৪ মিনিটের একটি ভিডিও ফুটেজ এ প্রতিবেদকের কাছে এসেছে। এতে দেখা যায়, হামলাকারীদের ৭-৮ জনের একটি দল শনিবার (২৬ জুন) সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে অনুষদে প্রবেশ করেন। এ সময় শ্রমিকদের কুরুচিপূর্ণ ভাষায় গালি-গালাজ করা হয়। মারধর করতে লাগলে শ্রমিকরা পালিয়ে যায়।

একইভাবে গত সপ্তাহে কাজ বন্ধ করে কক্ষ থেকে শ্রমিকদের বের করে দেওয়া হলে অনুষদের ডিনের আশ্বাসে তারা পুনরায় কাজে ফিরে আসেন। তবে হামলাকারীদের সবাই শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ে ছাত্ররাজনীতির সঙ্গে জড়িত বলে ধারণা করছেন প্রত্যক্ষদর্শীরা।

চবি শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল ঢাকা পোস্টকে বলেন, আমি ঘটনা শুনেছি। তবে কে বা কারা জড়িত এসবের কিছুই জানি না। যদি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়ে কেউ এরকম কাজ করে তাহলে এটা খুবই লজ্জাজনক। আমাদের দাবি প্রশাসন যেন জড়িতদের উপযুক্ত শাস্তি দেন। এক্ষেত্রে চবি ছাত্রলীগ সহযোগিতা করতে প্রস্তুত। 

ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. সালামত উল্ল্যা ভূঁইয়া ঢাকা পোস্টকে বলেন, শ্রমিকরা যখন কাজ করছিল তখন একদল ছেলে এসে তাদের গালাগালি এবং মারধর করে। এর আগের সপ্তাহে আমাদের রংমিস্ত্রিদের ওখান থেকে তাড়িয়ে দেওয়া হয়। আমি অফিসে গিয়ে ভিডিও ফুটেজ দেখেছি। ফুটেজগুলো প্রক্টর এবং রেজিস্ট্রারকে পাঠিয়েছি। এখন তারা কি ব্যবস্থা নেন দেখা যাক। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া ঢাকা পোস্টকে বলেন, কারা জড়িত রয়েছে তাদের পরিচয় এখনো স্পষ্ট না। সিসিটিভি ফুটেজ আমাদের কাছে এসেছে। সহকারী প্রক্টকরা এটি দেখবেন। তদন্ত করে যারা জড়িত  বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এসপি