ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ড. মুহম্মদ শহিদুল্লাহ হলের নতুন প্রভোস্ট হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন।

মঙ্গলবার (২৯ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তাকে এ পদে নিয়োগ দেন। বুধবার (৩০ জুন) প্রভোস্টের দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

নিয়োগ পাওয়ার বিষয়টি অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন নিজেই ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন। এর আগে এই হলের প্রভোস্ট ছিলেন ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক সৈয়দ হুমায়ুন আখতার।

নতুন দায়িত্ব গ্রহণ ও হলের পরিকল্পনা নিয়ে অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন ঢাকা পোস্টকে বলেন, আজ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য আমাকে নিয়োগ দিয়েছেন। আগামীকাল (বুধবার) দায়িত্ব গ্রহণ করব। এর আগে আমি দীর্ঘ ১০ বছর এই হলের আবাসিক শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছি। হলের বিষয়ে কিছু অভিজ্ঞতা আমার আছে, সেই আঙ্গিকে আমি কাজ করব।

তিনি বলেন, আমার প্রধান লক্ষ্য হচ্ছে এ হলকে ছাত্রদের জন্য আদর্শ আবাসিক হল হিসেবে গড়ে তোলা। ছাত্রদের সুযোগ-সুবিধা কীভাবে বাড়ানো যায়, সে প্রচেষ্টা সবসময় থাকবে।

জানা গেছে, হল প্রভোস্টের মেয়াদ ৩ বছর। একজন শিক্ষক  সর্বোচ্চ দুই মেয়াদ হল প্রভোস্ট থাকতে পারেন। হল প্রাধ্যক্ষরা প্রভোস্ট বাংলোসহ বিভিন্ন সুযোগ সুবিধা পান।

উল্লেখ্য, বর্তমান ড. মুহম্মদ শহীদুল্লাহ হল ছিল ঢাকা কলেজের জন্য নির্মিত প্রথম ছাত্রাবাস। ১৯০৮ সালের মার্চে এর নির্মাণকাজ শেষ হয়। কার্জন হলের নকশার সঙ্গে এই হলের নকশা সামঞ্জস্যপূর্ণ। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হলে এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল হিসেবে যুক্ত হয়। ১৯২১ সালে হলটি লাইটন হল নামে প্রতিষ্ঠিত ও পরবর্তীকালে একে ঢাকা হল নামে নামকরণ করা হয় এবং ১৯৬৯ সালে বিখ্যাত ভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহর মৃত্যুর পর তার নামে নতুন নামকরণ করা হয়। ২০১৭ সালরে ১৭ জুন এই হলের নাম ড. মুহম্মদ শহীদুলাহ্ হল করা হয়।

এইচআর/এসকেডি