তিন মাসের আহ্বায়ক কমিটি দিয়ে চলছে ইডেন মহিলা কলেজ ছাত্রলীগ। রাজধানীর অন্যতম প্রাচীন এ বিদ্যাপীঠে চার বছর আট মাসেও পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি। এদিকে দীর্ঘ সময়েও কমিটি না হওয়ায় হতাশ হয়ে পড়েছেন পদপ্রত্যাশীরা। তাছাড়া পূর্ণাঙ্গ কমিটি ছাড়া লম্বা সময় সাংগঠনিক কার্যক্রম চলায় অনেকে রাজনীতিতে আগ্রহ হারাচ্ছেন।

জানা যায়, সবশেষ ২০১৬ সালের ১ নভেম্বর তাছলিমা আক্তারকে আহ্বায়ক করে ১৫ সদস্যের যুগ্ম আহ্বায়ক ও ৪৩ জন সদস্য নিয়ে আহ্বায়ক কমিটি গঠন করেন কেন্দ্রীয় ছাত্রলীগের তৎকালীন সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন। এরপর দীর্ঘ সময় গেলেও পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়নি। তিন মাসের আহ্বায়ক কমিটি দিয়েই চলছে কলেজ ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম।

যদিও ২০১৯ সালের সালের ২৪ জুলাই প্রতিষ্ঠানটিতে ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি দেওয়ার লক্ষ্যে ইডেন মহিলা কলেজের অডিটোরিয়ামে সম্মেলন অনুষ্ঠিত হয়। তবে সেটিও আলোর মুখ দেখেনি। সম্মেলনের পর দুই বছর পেরিয়ে গেলেও ছাত্রলীগের কমিটি এখনও হয়নি। সম্মেলনে ছাত্রলীগের তৎকালীন সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রব্বানী উপস্থিত ছিলেন। সম্মেলন শেষে কমিটি ঘোষণার ব্যাপারে সবাই আশাবাদী থাকলেও পরে ঘোষণা করা হবে বলে জানান তৎকালীন কেন্দ্রীয় নেতারা। এরপর নেতাকর্মীরা দীর্ঘ প্রতীক্ষার প্রহর গুনতে থাকেন। পেরিয়ে যায় দুই বছর। তবে কমিটি আর ঘোষণা করা হয়নি।

দীর্ঘদিনেও কমিটি না হওয়ায় হতাশ নেতাকর্মীরা। অনেকে রাজনীতি ছেড়ে ইতোমধ্যে বিয়েও করেছেন। এছাড়া দীর্ঘ সময় কমিটি না হওয়ায় রাজনীতিতে সাধারণ শিক্ষার্থীরা আগ্রহ হারাচ্ছেন বলেও মনে করছেন বর্তমান ও সাবেক নেতারা।

ইডেন কলেজ ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক তামান্না জেছমিন রিভা বলেন, ছাত্রলীগের বর্তমান কেন্দ্রীয় কমিটি দায়িত্ব নেওয়ার পরই করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। শিক্ষার্থীদের ভ্যাকসিন কার্যক্রম শেষ হলেই হয়ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে। শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম স্বাভাবিক হলেই আমাদের কমিটি দেওয়া হবে বলে আমরা আশাবাদী।

ইডেন কলেজ ছাত্রলীগের আহ্বায়ক কমিটির সদস্য নুজহাত ফারিয়া রোকসানা বলেন, করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ। আমাদের (ছাত্রলীগ) অনেক নেতাকর্মী আছে, যারা কষ্ট করে রাজনীতি করছে। ক্যাম্পাস বন্ধ থাকায় ঢাকায় থাকতে পারছে না। আর এটা তো একটা বৈশ্বিক সমস্যা। আমরা আশ্বাস পেয়েছি, পরিস্থিতি স্বাভাবিক হলে যখন ক্যাম্পাস খুলবে তখন কমিটি দেওয়া হবে। আমরা চাই আমাদের একটা পূর্ণাঙ্গ ও সুষ্ঠু কমিটি হোক।

এ বিষয়ে জানতে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের সঙ্গে ফোনে একাধিকবার চেষ্টা করা হলেও তারা কল ধরেননি।

তবে করোনা পরিস্থিতির কারণে কমিটির বিষয়টি সুরাহা হয়নি বলে জানান ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মহিউদ্দিন শিকদার লিপু। তিনি বলেন, ইডেন কলেজ ছাত্রলীগের সম্মেলন সাবেক সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রব্বানী ভাই নেতৃত্বে থাকতে হয়েছিল। একটি প্রেক্ষাপটে তাদের সংগঠন থেকে অব্যাহতি দিয়ে বর্তমান দুজনকে প্রথমে ভারপ্রাপ্ত এবং পরে ভারমুক্ত করে দায়িত্ব দেওয়া হয়। এই দুই জন নেতৃত্বে আসার পরই বিভিন্ন ইউনিটের নতুন কমিটি বিশেষ করে সম্মেলন হয়ে যাওয়া ঢাকার চারটি শিক্ষাপ্রতিষ্ঠানের কমিটি গঠনের ব্যাপারে উদ্যোগ গ্রহণ করে প্রার্থী যাচাই-বাছাই শুরু হয়। কিন্তু করোনার কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় কমিটি গঠন সম্ভব হয়নি। আর ক্যাম্পাসগুলো যেহেতু বন্ধ সেহেতু সেখানে এখনই কমিটি দেওয়ার তেমন যৌক্তিকতা নেই। ক্যাম্পাস খুললে এসব কমিটির বিষয়ে সিদ্ধান্ত আসবে।

আরএইচটি/এসএসএইচ