অবিলম্বে শিক্ষক-শিক্ষার্থীদের টিকা দিয়ে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়াসহ তিন দফা দাবিতে সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (বাসদ)।

শুক্রবার (১৩ আগস্ট) বিকেলে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ সমাবেশে অনুষ্ঠিত হয়। তাদের অন্য দুটি দাবি হলো- সব নাগরিককে টিকা দেওয়া ও টিকা নিয়ে অব্যবস্থাপনা বন্ধ করা এবং সকল শিক্ষাপ্রতিষ্ঠানে করোনাকালে বেতন ও অন্যান্য ফি মওকুফ করা।

সমাবেশ সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি আল কাদেরী জয় বলেন, আমরা তিন দফা দাবি নিয়ে আজ এখানে দাঁড়িয়েছি। ছাত্রদের বেতন-ফি মওকুফ করতে হবে, সকলকে টিকা দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে এবং টিকা নিয়ে যে হয়রানি, দুর্নীতি, অব্যবস্থাপনা চলছে তা বন্ধ করতে হবে। এ দাবিগুলো পূরণ করা কি সরকারের পক্ষে খুব বেশি দুঃসাধ্য? আসলে অসম্ভব বা দুঃসাধ্যের বিষয় না।

তিনি আরও বলেন, ঘোষিত বাজেটে দেশের স্বাস্থ্য খাতের রূপরেখা দেখা যায়নি। মহামারিতে যে স্বাস্থ্য খাতে সবচেয়ে বেশি বরাদ্দ হওয়ার কথা, সেই খাতই আজ সবচেয়ে বেশি অবহেলিত। স্বাস্থ্য খাতকে আইসিইউতে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। টিকার অভাবে যখন মানুষ মরছে তখন আমরা দেখলাম সরকার দলীয় চিফ হুইপ ও তার ভাই অবৈধভাবে স্বাস্থ্যকেন্দ্র থেকে টিকা নিয়ে গেলেন।

সাধারণ সম্পাদক নাসির উদ্দীন প্রিন্সের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন সংগঠনটির বুয়েট শাখা সভাপতি তাহমিদ আহমেদ, ঢাকা নগর শাখা সম্পাদক অনিক কুমার দাশ, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রোকসানা আফরোজ আশা প্রমুখ।

এইচআর/এসকেডি