শ্রেণিকক্ষ খুলে না দিলে শিক্ষার্থীদের সঙ্গে গাছতলায় বসে ক্লাস নেওয়ার কথা জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ-আল মামুন। অনলাইন ক্লাসে নিজের তিক্ত অভিজ্ঞতার কথা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে এ কথা বলেছেন  গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এ অধ্যাপক।

সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে পোস্টটি নিয়ে। ঢাকা পোস্টের পাঠকদের জন্য তার পোস্টটি হুবহু তুলে ধরা হলো-সরকার কি বলল না বলল আমার কিছু যায় আসে না। আমি আগামী সপ্তাহ থেকে প্রতি সোমবার আর মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আমার বিভাগে উপস্থিত থাকব। ক্লাসরুম খুলে না দিলে গাছতলায় শিক্ষার্থীদের মিট করব এবং তারা পড়তে চাইলে পড়াব। সবাইকে আমন্ত্রণ।

অনলাইন ক্লাস সম্পর্কে নিজের অভিজ্ঞতার কথা জানিয়ে তিনি লেখেন, অনলাইনে ক্লাস নেওয়া একটা হরর অভিজ্ঞতা। সপ্তাহে আমি অন্তত ৮ ঘণ্টা ক্লাস নেই অনলাইনে। তার জন্য মিনিমাম ৪০ ঘণ্টা পড়ালেখা করি। অনেক সময় তারও বেশি। সেইসঙ্গে ওই পড়ালেখা সংশ্লিষ্ট টপিকগুলো নিয়ে ১০ ঘণ্টা ভাবি।

কিন্তু যখন অনলাইনে ক্লাস নিতে যাই- কোনো শিক্ষার্থীর চেহারা দেখতে পাই না, তারা প্রায় কথা বলে না। একটা ডার্কস্ক্রিনের সামনে বকরবকর করি। তবু আমি এই মহামারির সময়ে পড়ানোর ব্যাপারে খুব সিরিয়াস হয়ে উঠেছি। শিক্ষার্থীদের বুঝাতে চাই, আমার ভাবনাগুলো। কিন্তু আদৌ কিছু বুঝাতে পারি কি না জানি না। সবই পণ্ডশ্রম মনে হয়। অন্য দেশের বাস্তবতা জানি না, আমাদের বাস্তবতা এ রকমই!

অনলাইনে ক্লাস করে নিজেকে চিনতে পারেন না জানিয়ে তিনি লেখেন, সিমুলাক্রার এই দুনিয়া আমি চাই না। আমি চোখে চোখ রেখে পড়াতে চাই। তাদের প্রতিক্রিয়া বুঝতে চাই, তাদের আবেগ ও অনুভবকে স্পর্শ করতে চাই। আমি মানবিক থাকতে চাই।  

এসপি