আবাসন সংকট ও ভর্তি পরীক্ষা উপলক্ষে ৩০ সেপ্টেম্বরের মধ্যে হলসহ ক্যাম্পাস খোলার দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ২৩ সেপ্টেম্বরের মধ্যে হল খোলার ঘোষণা দিতে আল্টিমেটামও দিয়ে রেখেছেন তারা।

তবে ভর্তি পরীক্ষার আগে আবাসিক হল খুলবে না জানিয়ে দিয়েছেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। রোববার (১৯ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় সাংবাদিকদের এ কথা জানান উপাচার্য।

এর আগে তিন দফা দাবিতে সকাল ১১টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন ও পরে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে  বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। এদিকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা উপকমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৪ থেকে ৬ অক্টোবর রাবিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উপাচার্য বলেন, যৌক্তিক কারণে আমরা ভর্তি পরীক্ষার আগে আবাসিক হল খুলতে পারছি না। ২৮ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীদের টিকা নেওয়ার শতকরা হার পর্যবেক্ষণ করব। এরপর ৩০ সেপ্টেম্বর একাডেমিক কাউন্সিলে হল-ক্যাম্পাস খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেব।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, হল বন্ধ থাকায় নিজেরা আবাসন সংকটে ভুগছি। ৪ থেকে ৬ সেপ্টেম্বর অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে। যেখানে আমরা মেসে সিট পাচ্ছি না, সেখানে ভর্তিচ্ছুদের কীভাবে রাখব! ৩০ সেপ্টেম্বরের মধ্যে হল-ক্যাম্পাস খোলা চাই।

৪ অক্টোবর সি ইউনিটের পরীক্ষা নেওয়ার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তিযুদ্ধ। ৫ অক্টোবর এ ইউনিট ও ৬ অক্টোবর বি ইউনিটের পরীক্ষা হবে। প্রতিদিন ৩ শিফটে সকাল সাড়ে ৯ থেকে সাড়ে ১০; দুপুর ১২টা থেকে ১টা এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত পরীক্ষা গ্রহণ করা হবে।

এমএসআর