সারা বিশ্বে আজ (শনিবার) পালিত হচ্ছে ১১তম বিশ্ব ফার্মাসিস্ট দিবস। বাংলাদেশের স্বাস্থ্য খাতে ফার্মাসিস্টদের অবদান এবং অগ্রগতিকে সমর্থন জানিয়ে দিবসটি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ।

শনিবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ব ফার্মাসিস্ট দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ এবং ফার্মেসি অনুষদ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। এদিন সকালে র‍্যালি, ফার্মা অলিম্পিয়াড ও পোস্টার প্রতিযোগিতার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

কার্জন হল চত্বরে অনুষ্ঠিত র‍্যালিতে অংশগ্রহণ করেন ফার্মেসি অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা। দেশের ২৬টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ফার্মা অলিম্পিয়াড ও পোস্টার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

দিবসটি উদযাপন উপলক্ষে বিকেলে একটি ওয়েবিনার আয়োজন করা হয়। ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. এসএম আব্দুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও সাবেক ইউজিসি চেয়ারম্যান ইমেরিটাস অধ্যাপক ড. একে আজাদ চৌধুরী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফার্মেসি কাউন্সিলের সহ-সভাপতি ও ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম. মোসাদ্দেক হোসেন।

ওষুধ প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাহিদ শারমিনের সঞ্চালনায় ওয়েবিনারে আরও বক্তব্য রাখেন ওষুধ প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইলিয়াস আল-মামুন এবং ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শাহ এমরান।

বক্তারা স্বাস্থ্যসেবায় ফার্মেসি পেশার গুরুত্বপূর্ণ অবদান নিয়ে আলোচনা করেন এবং স্বাস্থ্য সেবায় ফার্মাসিস্টদের প্রত্যক্ষ অংশগ্রহণ নিশ্চিত করতে হসপিটাল ফার্মেসি চালু করার জন্য সরকারের কাছে আবেদন জানান।

এইচআর/এইচকে