জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ। দিবসটি উপলক্ষে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ‘শেখ রাসেলের পাঠশালা’ উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন ডাস চত্বরে এই পাঠশালার উদ্বোধন করা হয়। একইসঙ্গে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ, বস্ত্র ও খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন- বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ, সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু, ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়সহ স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের কেন্দ্রীয়, ঢাকা মহানগর উত্তর দক্ষিণ এবং ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় ও তার হলের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।

এ সময় নির্মল রঞ্জন গুহ বলেন, আমরা শেখ হাসিনার ভ্যানগার্ড হিসেবে কাজ করি। তার নির্দেশ অনুসারে সব সময় কাজ করতে আমরা প্রস্তুত। ছাত্রলীগের সঙ্গে আমাদের অনেক কাজের মিল রয়েছে। তাই আমরা ছাত্রলীগের সঙ্গে সমন্বয় করে কাজ করার আগ্রহ প্রকাশ করেছি। আমরা যখন ছাত্রলীগের ভালো কাজগুলো দেখি, তখন নিজেদের ভালো লাগে। কারণ আমাদের শুরুটাই ছাত্রলীগ থেকে।

আল নাহিয়ান খান জয় বলেন, শেখ রাসেল একটি সাহসের নাম। আমরা আজ তার জন্মদিন উপলক্ষে পথশিশুদের নিয়ে কাজ করছি। এই কাজ সব সময় চলমান থাকবে। একটি সুন্দর কারিকুলামের মাধ্যমে ‘শেখ রাসেলের পাঠশালা’ পরিচালিত হবে।

এ পাঠশালার যাবতীয় কার্যক্রম ছাত্রলীগের কেন্দ্রীয় স্কুলছাত্র বিষয়ক সম্পাদক পুতুল চন্দ্র রায় ও উপ-সম্পাদকদের সমন্বয় করার নির্দেশ দেন জয়।

এইচআর/এমএইচএস