ছাত্রদলের দুই গ্রুপের সংঘর্ষে নিহত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্রী সাবেকুন নাহার সনির নামে বুয়েটের বর্তমান ছাত্রী হলের নামকরণ করা হয়েছে।

বুধবার (৩ নভেম্বর) বুয়েটের রেজিস্টার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২ নভেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের ৫২৬তম সভায় এ ছাত্রী হলের নাম ‘সাবেকুন নাহার সনি হল’ অনুমোদন দেওয়া হয়। পাশাপাশি নবনির্মিত ছাত্রী হলের নাম ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল’ রাখার সিদ্ধান্ত হয়।

২০০২ সালের ৮ জুন টেন্ডারবাজিকে কেন্দ্র করে ছাত্রদলের দুই গ্রুপের গোলাগুলির মধ্যে পড়ে বুয়েটের কেমিকৌশল বিভাগের ৯৯তম ব্যাচের শিক্ষার্থী সাবিকুন নাহার সনি নিহত হন। এরপর থেকে ১৯৮৭ সালে নির্মিত চারতলা বিশিষ্ট বুয়েটের ছাত্রী হল হিসেবে পরিচিত আবাসিক হলটির নাম সনির নামে নামকরণের দাবি জানিয়ে আসছিল শিক্ষার্থীরা। তার পরিপ্রেক্ষিতে এ নামটি অনুমোদন দিয়েছে বুয়েট কর্তৃপক্ষ।

এ বিষয়ে বুয়েটের ছাত্র কল্যাণ দফতরের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান বলেন, আমাদের এ ছাত্রী হলটির কোনো নাম ছিল না। শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি অনুযায়ী হলটির নাম বুয়েটের শিক্ষার্থী সাবিকুন নাহার সনির নামেই রাখা হয়েছে। সম্প্রতি ছাত্রীদের জন্য ১২তলা বিশিষ্ট নতুন আরেকটি হল হয়েছে। নতুন হলটির একটি নাম প্রয়োজন। সে হিসেবে সিন্ডিকেট দুইটি হলেরই নাম অনুমোদন করেছে।

এইচআর/এসএসএইচ