রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষার্থীকে রাতভর র‍্যাগিংয়ের নামে মানসিক নির্যাতনের প্রতিবাদ ও শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। কিন্তু মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীদের কেউই নাম প্রকাশ করতে চাননি। রোববার (৭ নভেম্বর)  বেলা ১১টায় শহীদ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়। 

মানববন্ধনে আসা শিক্ষার্থীরা অভিযোগ করেন যে তাদের এই মানববন্ধনে আসার জন্য বিভিন্নভাবে ভয়ভীতি ও বাধা দেওয়া হচ্ছে। এমনকী মানববন্ধন থেকে শিক্ষার্থীদের সরিয়ে নেওয়া হয়েছে বলে জানান তারা।

এসময় শিক্ষার্থীরা বলেন, শিক্ষকরা নিশ্চয়তা দিয়েছিল যে বিশ্ববিদ্যালয়ে কোনো র‍্যাগিং নেই। তারপরও এমন ঘটনা ঘটল। পরবর্তীতে সেটা আসতে আসতে ছড়াবে। তাদের বন্ধুর ওপর যে নির্যাতন করা হয়েছে তারা এর বিচার চাইছেন। এসময় তারা র‍্যাগিংমুক্ত ক্যাম্পাসেরও দাবি জানান।

নাম প্রকাশে অন্য এক শিক্ষার্থী বলেন, এমন ঘটনা শুধু বিভাগেই সীমাবদ্ধ থাকে না। সেটা সারাদেশে ছড়িয়ে পড়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নামে। ফলে আমাদের বিশ্ববিদ্যালয়ের নাম ক্ষুণ্ন হচ্ছে। এমন ঘটনার আমরা সর্বোচ্চ বিচার চাই। 

এসময় বিভিন্ন ফেস্টুনের মাধ্যমে সুষ্ঠ বিচার চাই, সর্বোচ্চ শাস্তি চাই, শারীরিক ও মানসিক নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াও, র‍্যাগিং মুক্ত ক্যাম্পাস চাই বলে দাবি জানান। 
 
প্রসঙ্গত, গত ৪ নভেম্বর বৃহস্পতিবার শহীদ শামসুজ্জোহা হলের ছাদে নাট্যকলা বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী সামি এম সাজিদের ওপর রাতভর মানসিক ও শারীরিক নির্যাতন চালানো হয়েছে। এক পর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে চিকিৎসা জন্য বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে নিয়ে চিকিৎসা দেওয়া হয়। 

মেশকাত মিশু/এমএএস