জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সারা দেশে পরিবহন ধর্মঘট চললেও নির্ধারিত সময়েই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তির চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৬ নভেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত চূড়ান্ত পরীক্ষায় ৯৯.০১ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিলেন বলে ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. মিজানুর রহমান।

তিনি বলেন, ধর্মঘট চললেও পরীক্ষা পেছানোর কোনো সুযোগ ছিল না। বেশ কিছু বিষয় বিবেচনায় নিয়ে আমরা এ সিদ্ধান্ত নিয়েছিলাম। ধর্মঘটের কারণে হয়তো শিক্ষার্থীদের আসতে কষ্ট হয়েছে, এছাড়া তেমন কোনো প্রভাব পড়েনি। ছয় হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ৫ হাজার ৯৫২ জন। যা মোট পরীক্ষার্থীর ৯৯.০১ শতাংশ।

এছাড়া দুপুর ২টায় অনুষ্ঠিত স্থাপত্য বিভাগের ভর্তি পরীক্ষাও যথা সময়ে অনুষ্ঠিত হবে বলে জানান তিনি। এতে প্রায় এক হাজার ৫০০ শিক্ষার্থী অংশ নেবেন।

যথাসময়ে পরীক্ষায় অংশ নিতে পারলেও বেশ ভোগান্তি পোহাতে হয়েছে বলে জানিয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বিশেষ করে শুক্রবারও ধর্মঘট থাকায় দূর-দূরান্ত থেকে আসা শিক্ষার্থীদের বেশি বিপাকে পড়তে হয়েছে। ভেঙে ভেঙে অনেক কষ্টে ঢাকায় পৌঁছেছেন বলে জানিয়েছেন তারা। এছাড়া ঢাকা থেকে অংশ নেওয়া শিক্ষার্থীরাও কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে রিকশা বা গাড়িতে করে কেন্দ্রে পৌঁছেছেন।

এবার প্রকৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের অধীনে ১২টি বিভাগে স্নাতক শ্রেণিতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। এতে সর্বমোট আসন রয়েছে ১ হাজার ২১৫টি।

এইচআর/ওএফ