এক পা নেই, তবুও খেলার মাঠে ব্যাট হাতে কী দুরন্ত! এক পায়ে ভর করেই দিব্বি হাঁকাচ্ছেন চার-ছক্কা। তার খেলা দেখে দারুণ মুগ্ধ গ্যালারির দর্শকরা। প্রতি শটেই দিচ্ছেন মুহুর্মুহু করতালি। 

বলছিলাম ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) মাঠে ব্রাহ্মণবাড়িয়া ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট দলের হয়ে খেলতে নামা ডানহাতি ব্যাটিং অলরাউন্ডার শফিকুল ইসলামের কথা।

তিনি শুধু দেশের মাটিতে ভালো খেলেন তা নয়, বিভিন্ন সময়ে দেশের বাইরেও দেখিয়েছেন নিজের কৃতিত্ব। ভারতে অনুষ্ঠিত একটি ক্রিকেট টুর্নামেন্টে ১৩৯ রান নিয়ে অপরাজিত ছিলেন তিনি। সুযোগ পেলে আন্তর্জাতিক অঙ্গনেও তার প্রতিভাকে কাজে লাগাতে চান তিনি। ছিনিয়ে আনতে চান পুরস্কার। বিদেশের মাটিতে বাংলাদেশের লাল সবুজের পতাকা ওড়ানোর স্বপ্ন দেখেন শফিকুল ইসলাম।

শফিকুল ইসলামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায়। গ্রামের স্কুল-কলেজ থেকে পড়াশুনা শেষ করে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে স্নাতকোত্তর পাশ করেছেন। খেলার পাশাপাশি একটা চাকরিও করেন তিনি। সমাজ ও রাষ্ট্রের অবহেলাকে জয় করে স্বপ্ন পূরণে অটুট তিনি।

শফিকুল ইসলাম বলেন, ফিজিক্যালি চ্যালেঞ্জডদের জন্য ক্রিকেট একাডেমিসহ সরকার সুযোগ-সুবিধা দিলে আমরাও সাকিব ও তামিমদের মতো দেশকে রিপ্রেজেন্ট করতে পারব। আমরা জাগরণ সৃষ্টি করতে চাই। প্রতিবন্ধকতার বিষয়ে তিনি বলেন, কারও কথায় স্বপ্ন বা কোনো কাজ থেমে যায় না। 

গত শনিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বঙ্গবন্ধু ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টুর্নামেন্ট শুরু হয়। এ টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলগুলো হলো, ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট দল গাজীপুর, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, সাতক্ষীরা, তুফান ও দুরন্ত লালমনিরহাট। টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে আগামীকাল মঙ্গলবার।

এমএএস/জেএস