বাংলাদেশের অস্তিত্ব ও সার্বভৌমত্ব এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকে বিতর্কিত করার ষড়যন্ত্রের অভিযোগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও হকি ফেডারেশনের সভাপতি এয়ার ভাইস মার্শাল শেখ আব্দুল হান্নানের অপসারণের দাবি করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

সোমবার (২২ নভেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। দেশের ৪০ জন বিশিষ্ট নাগরিকের উত্থাপিত দাবির প্রতি সংহতি জানিয়ে এই কর্মসূচি পালন করে সংগঠনটি।

সাধারণ সম্পাদক আল মামুনের সঞ্চালনায় ও সভাপতি আমিনুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, সাংবাদিক আবেদ খান, রাজনীতি ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার, অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, ব্যারিস্টার তুরিন আফরোজ প্রমুখ।

সমাবেশে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের সময় একাত্তরের পরাজিত অপশক্তি পাকিস্তানের ক্রিকেট ও হকি দলকে বাংলাদেশে নিয়ে আসার অপরাধে অবিলম্বে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী, বিসিবি চেয়ারম্যান ও বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতিসহ পরিচালনা পর্ষদের সব সদস্যদের দ্রুত অপসারণ করার জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের পতাকা ওড়ানোর অপরাধে অনতিবিলম্বে পাকিস্তান ক্রিকেট বোর্ডসহ দেশটিকে বাংলাদেশের জনগণের কাছে ভুল স্বীকার করে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে হবে। অন্যথায় পাকিস্তানের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করতে হবে। আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে মওলানা ভাসানী স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স ট্রফি হকি টুর্নামেন্টে ভারত-পাকিস্তানের ম্যাচ বাতিলেরও দাবি জানান তিনি।

ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, একাত্তরে পরাজিত হওয়ার প্রতিশোধ নেওয়ার জন্য যারা এখনো বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র চলমান রেখেছে, তাদের ক্রিকেট ও হকি দল বাংলাদেশে নিয়ে এসে অনেক বড় গুরুতর অপরাধ করেছে বিসিবি ও হকি ফেডারেশন। মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির শাসনামলে এসব মেনে নেওয়া যায় না।

মুক্তিযুদ্ধ মঞ্চ সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, পতাকাবিধি লঙ্ঘন করে উদ্দেশ্য প্রণোদিতভাবে পাকিস্তানের পতাকা মিরপুরে ওড়ানোর ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। পাকিস্তান ক্রিকেট দলের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। এ বিষয়ে বিসিবির নিরব ভূমিকার অপরাধে বিসিবির চেয়ারম্যান নাজমুল হাসান পাপনকে অবিলম্বে অপসারণ করতে হবে।

এইচআর/আইএসএইচ/এমএইচএস