ইসলামী বিশ্ববিদ্যালয়

করোনাকালীন অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে স্মার্টফোন কিনতে না পারা অসচ্ছল শিক্ষার্থীদের শিক্ষা ঋণ প্রদানের ঘোষণা দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। নির্দেশনা অনুযায়ী ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের একটি তালিকা ইউজিসিতে প্রেরণ করা হয়েছিল।

এরই ধারাবাহিকতায় স্মার্টফোন কেনার জন্য ইউজিসির সুদবিহীন সর্বোচ্চ ৮ হাজার টাকা শিক্ষা ঋণ পাবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৫৬৮ জন শিক্ষার্থী। শিক্ষার্থীদের আবেদনের পর যাচাই-বাছাই শেষে এ অনুমোদন দেওয়া হয়। 

শনিবার (৩০ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন ‘সফট লোন’ অনুমোদন কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মিজানুর রহমান।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, প্রথম পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের ২ হাজার ৪৭ শিক্ষার্থী সফট লোনের জন্য আবেদন করেন। এটি ইউজিসিতে পাঠালে তারা শর্তসাপেক্ষে আবারও আবেদনের সুযোগ দেন। এর পরিপ্রেক্ষিতে ব্যাংক অ্যাকাউন্টসহ বিভাগগুলোর মাধ্যমে আবারও আবেদনের অনুরোধ করে অনুমোদন কমিটি। এতে আবেদন করেন ৫৬৮ জন শিক্ষার্থী। 

বিশ্ববিদ্যালয় খোলার পর কিংবা অধ্যয়নকালীন চারটি সমান কিস্তিতে বা এককালীন তারা এ ঋণ পরিশোধ করতে পারবেন। ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত কোনো শিক্ষার্থীর নামে ট্রান্সক্রিপ্ট ও সাময়িক বা মূল সনদ ইস্যু করা হবে না বলে জানা গেছে।

অনুমোদন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মিজানুর রহমান বলেন, অসচ্ছল শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ৫৬৮ জনকে অনুমোদন দিয়ে অর্থ ও হিসাব শাখায় জমা দেওয়া হয়। রোববারের (৩১ জানুয়ারি) মধ্যে শিক্ষার্থীদের অর্থ বরাদ্দ দেওয়ার কথা বলা হয়েছে।

শনিবার রাতে তিনি আরও বলেন, আগামী তিন-চার দিনের মধ্যেই শিক্ষার্থীদের অ্যাকাউন্টে টাকা পৌঁছে যাবে। কোনো শিক্ষার্থীর অ্যাকাউন্টে টাকা না গেলে তাকে স্ব-স্ব বিভাগীয় সভাপতির মাধ্যমে অর্থ ও হিসাব শাখায় যোগাযোগ করতে হবে। 

নীতিমালা অনুযায়ী শিক্ষার্থীদের প্রদানকৃত এই ঋণ সম্পূর্ণ সুদমুক্ত এবং স্মার্টফোন ক্রয়ের ভাউচারটি সংশ্লিষ্ট শিক্ষার্থীকে সফট লোন অনুমোদন কমিটির নিকট জমা দিতে হবে বলে জানিয়েছেন তিনি।

রাজু আহমেদ/এমএসআর